প্রবল বর্ষণে ভাসছে উত্তর-পূর্ব ভারত, ত্রাণ দিতে গিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত

ডেস্ক: প্রবল বৃষ্টিতে ভাসছে উত্তর ও উত্তর পূর্ব ভারত। বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে গুজরাট, রাজস্থানের যোধপুর ও অসমের বিভিন্ন প্রান্তে। রাজস্থানের বিভিন্ন অংশে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যোধপুর, উদয়পুর, আজমেরের বিভিন্ন প্রান্ত পানির তলায়। রাস্তায় তীব্র পানির তোড়ে ভেসে গেছে বহু গাড়ি। জলের তোড়ে স্কুটার সমেত ভেসে গিয়েছে এক ব্যক্তি। তাঁর খোজ এখনও মেলেনি। তল্লাশি চলছে। ঘরছাড়া বহু মানুষ। অপেক্ষাকৃত নিচু এলাকাগুলিতে আরও খারাপ অবস্থা।

অসমের বরপেটা, জোরহাট, লখিমপুর, করিমগঞ্জ-সহ বিস্তীর্ণ এলাকা কার্যত ভাসছে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তর জানাচ্ছে, ৪৫৩টি গ্রাম পানির তলায়। ৫২৭২ একর জমির ফসল নষ্ট হয়েছে ইতিমধ্যেই। প্রায় দেড় লক্ষ কৃষক ক্ষতিগ্রস্থ। লখিমপুরে ৭৬০০০ মানুষ ঘরছাড়া। উত্তর পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যও প্রবল বর্ষণে বিপর্যস্ত। বিপর্যস্ত বিহারের পাটনা, গয়া, ভাগলপুর, পূর্ণিয়া। রাজ্যের আবহাওয়া দপ্তরের বিবৃতি অনুযায়ী ১০০ শতাংশ আর্দ্রতা রয়েছে বাতাসে। পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা থাকছে মেঘালয়, নাগাল্যান্ড. মণিপুর, মিজোরাম, ত্রিপুরা ও অরুণাচল প্রদেশে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, ভারতের অরুণাচল প্রদেশে বিমান বাহিনীর একটি উন্নতমানের হেলিকপ্টার নিখোঁজ হয়েছে। স্থানীয় সময় বেলা ৩টা ৫০ মিনিটের দিকে অরুণাচল প্রদেশের পাপুম পারে জেলায় হেলিকপ্টারটি নিখোঁজ হয় এবং এতে তিনজন আরোহী ছিলো। আরোহীদের ভাগ্যে কী ঘটেছে তা এখনো পরিষ্কার নয়। হেলিকপ্টারটি বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণের কাজে নিয়োজিত ছিল। ওই এলাকায় লাখ লাখ মানুষ পানিবন্দী রয়েছে।