হযরত উছমান যুন নূরাইন রদ্বিয়াল্লাহু আনহু উনার কিছু নছীহত

মুহম্মদ ইমতিয়াজ আহমদ নূরী: নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, ‘প্রত্যেক হযরত নবী আলাইহিস সালাম উনার জান্নাতে একজন বন্ধু থাকবেন। আর জান্নাতে আমার বন্ধু হবেন হযরত উছমান যুন নূরাইন আলাইহিস সালাম তিনি।’ আজ সুমহান বরকতময় ১৮ই পবিত্র যিলহজ্জ শরীফ। খলীফায়ে ছালিছ, আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক অর্থাৎ পবিত্র শাহাদতী শান মুবারক প্রকাশ দিবস। এ পবিত্র দিবস উপলক্ষে উনার কিছু নছীহত মুবারক নিউজ নাইন২৪ডটকম পাঠকদের জন্য প্রকাশ করা হলো-
হযরত উছমান যুন নূরাইন আলাইহিস সালাম উনার কিছু নছীহত মুবারক-
(১) চাকচিক্য পোশাকের লোভ যাদের অন্তরে, তাদের কাফনের কথা স্মরণ করা উচিত। জাঁকজমক বাড়ির আকাঙ্খা যাদের অন্তরে, তাদের উচিত কবরের ছোট্ট গর্তটির কথা স্মরণ করা। যারা সবসময় সুস্বাদু খাবারের লোভ করে তাদের কর্তব্য হচ্ছে- নিজের লাশটি যে শেষ পর্যন্ত কীটের খোরাক হবে তা স্মরণ করা।
(২) যার হাতে অন্যের নিন্দাবাদ করার মতো পর্যাপ্ত সময় থাকে, তার চাইতে হতভাগা আর কেউই হতে পারে না।
(৩) বছরান্তেও যে ব্যক্তি দুঃখ-কষ্টের সম্মুখীন হয় না, তার চিন্তা করা উচিত যে, মহান আল্লাহ পাক তিনি তার উপর সন্তুষ্ট কিনা।
(৪) যে ব্যক্তি চোখের ভাষা বুঝে না, তার সামনে মুখ খোলা নিজেকে লাঞ্ছিত করার নামান্তর।
৫) তরবারির আঘাত মানুষের শরীর আহত করে, কিন্তু কটু কথা দ্বারা মানুষের অন্তর রক্তাক্ত হয়।
(৬) মু’মিন বান্দার নিজের ঘর যদি, তার যবান, বদনজর ও লজ্জাস্থান নিয়ন্ত্রণে রাখার মাধ্যম হয়, তবে সেটাই তার জন্য সর্বোত্তম ইবাদতগাহে পরিণত হয়ে যায়।
(৭) দারিদ্র্য কোনো মুসলমানকে বেইজ্জত করতে পারে না। মুসলমান যখন দ্বীন থেকে দূরে সরতে থাকে, তখনই পদে পদে বেইজ্জতির সম্মুখীন হয়।
(৮) গুনাহ কোনো না কোনোভাবে মনের শান্তি বিনষ্ট করে।
মহান আল্লাহ পাক তিনি আমাদের সকলকে হযরত উসমান বিন আফ্ফান রদ্বিয়াল্লাহু তা’লা আনহু উনার মহা মূল্যবান পবিত্র নছীহত মুবারক মোতাবেক আমল করার তওফিক এনায়েত করুন। আমীন