সেই শিক্ষক হাসনাত এবার হলি আর্টিজান মামলায় গ্রেপ্তার

ঢাকা: নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত রেজাউল করিমকে এবার গুলশানের রেস্তোরাঁয় জঙ্গি হামলার মামলায় গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম শনিবার বলেন, হাসনাত করিমকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হচ্ছে।

একই ঘটনায় কানাডার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তাহমিদ হাসিব খানকে পূর্বের মত ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে সাত দিনের রিমান্ড চাওয়া হবে বলে জানান তিনি।

গুলশানের হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন ওই হামলার প্রায় এক মাস পর গত ৪ অগাস্ট হাসনাত ও তাহমিদকে সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আট দিনের রিমান্ডে পায় পুলিশ।

গত ১ জুলাই রাতে গুলশানের ওই ক্যাফেতে একদল অস্ত্রধারী তরুণ হামলা চালালে জিম্মি সঙ্কট তৈরি হয়। পরদিন ভোরে কমান্ডো অভিযানে সে সঙ্কটের অবসান ঘটে। এর আগেই ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। অভিযানে মৃত্যু হয় সন্দেহভাজন পাঁচজঙ্গিসহ ছয়জনের।

আইএস হামলার দায় স্বীকার করে পাঁচ হামলাকারীর ছবি প্রকাশ করলেও পুলিশ দেশীয় জঙ্গি দল জেএমবিকে দায়ী করে আসছে।

সেদিন অভিযান শেষে উদ্ধার ১৩ জনসহ ৩২ জনকে নেওয়া হয় গোয়েন্দা পুলিশ কার্যালয়ে। জিজ্ঞাসাবাদ ও যাচাই-বাছাই করে তাদের অনেককে ছেড়ে দেওয়া হলেও হাসনাত ও তাহমিদকে ফিরে না পাওয়ার কথা জানানো হয় পরিবারের পক্ষ থেকে।

পুলিশ জানায়, গত ৩ অগাস্ট রাতে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তাহমিদকে এবং গুলশান আড়ংয়ের সামনে থেকে হাসনাতকে গ্রেপ্তার করা হয়।