গুলশানে গোলাগুলিতে প্রাণ গেলো বনানী থানার ওসি সালাউদ্দিনের

ঢাকা: গুলশানে অস্ত্রধারী সন্ত্রাসীদের সাথে গোগুলিতে বনানী থানার ওসি সালাউদ্দিন নিহত হয়েছেন বলে জানা গেছে। গুলশানে এখন পরযন্ত  দফায় দফায় গুলি চলছে বলে নিয়েছেন নিউজ নাইনের প্রতিনিধি।
একটি সূত্রে জানা গেছে, ১ জন বিদেশি নাগরিক মারা গেছে। কমপক্ষে ১০ জন পুলিশ গুলিবিদ্ধ। ব্যাবের মেজর এবং বনানী থানার ওসিসহ কমপক্ষে ২৫ জন পুলিশ গুলিবিদ্ধ।
পুলিশের নির্ভরযোগ্য সূত্র থেকে জানা গেছে,  ৮-১০ জন যুবক পিঠে ব্যাগ নিয়ে হামলা চালায়। পুলিশের ওপর ৯টায় গ্রেনেড চার্জ করা হয়।
দেশের ইতিহাসে এই প্রথম গ্রেনেড চার্জ করে হামলা করলো সন্ত্রাসীরা।
এদিকে, গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্টে বন্দুকধারীদের হামলার ঘটনার সরাসরি সম্প্রচার বন্ধ করার আহ্বান জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

শুক্রবার রাত সোয়া ১১টার দিকে তিনি সাংবাদিকদের বলেন, জাতীয় এবং যারা ভেতরে আটকে আছেন তাদের নিরাপত্তার স্বার্থে আপনারা টিভিতে লাইভ সম্প্রচার বন্ধ করুন। আমরাই আপনাদের নিয়মিত আপডেট দেব সেই তথ্যই আপনার প্রচার করুন।

র‌্যাব মহাপরিচালক বলেছেন, ভেতরে যারা আটকা পড়েছেন তাদের বেশিরভাগই বিদেশি নাগরিক। তাদের উদ্ধারের জন্য অভিযান চালানো প্রয়োজন যা সরাসরি দেখানো সম্ভব নয়।
তার বক্তব্য অনুযায়ী, কিছুক্ষণের মধ্যে জিম্মি উদ্ধারের জন্য অভিযান পরিচালনা করা হবে।
সারা দেশে আইন-শৃংখলা বাহিনী সতর্ক অবস্থায় আছে বলে জানা গেছে। নিরাপত্তা নিশ্চিত করতে ১০ হাজার পুলিশ নিয়োজিত করা হয়েছে। গুলশান এলাকায় নিরাপত্তা বেষ্টনী জোরদার করা হয়েছে। কোনো গাড়িকে চলাচল করতে দেওয়া হচ্ছে না। যেখানে যে গাড়ি রয়েছে তা সেখানেই থামিয়ে রাখা হয়েছে। সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
gulshan shooting restaurant

উল্লেখ্য, রাজধানীর গুলশানে একটি রেস্টুরেন্টে হামলা চালিয়েছে কয়েকজন বন্দুকধারী। প্রথমে বোমা বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে এবং পরে গুলি ছোড়ে। এসময় পুলিশও তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। তবে গুলি একতরফা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে ঘটনার সূত্রপাত হয়। ধারণা করা হচ্ছে, ওই রেস্টুরেন্টে বেশ কয়েকজনকে জিম্মি করা হয়েছে। সেখানে কয়েকজন বিদেশি নাগরিক আছেন বলে জানা যাচ্ছে। পুলিশ পুরো এলাকা ঘিরে রেখেছে।

গুলশান জোনের পুলিশের ডিসি মোস্তাক আহমেদ বলেন, গুলশান ২ এর ৭৯ নম্বর রোডের হলি আর্টিসান বেকারি নামের একটি রেস্টুরেন্টের ভেতর থেকে পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়ছে সন্ত্রাসীরা। সন্ত্রাসীদের গুলিতে দুই পুলিশ ও একজন পথচারী বিদ্ধ হন। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এর মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।