বিশ্ব ক্ষুধা সূচক সূচকে উন্নতি বাংলাদেশের, অবনতি ভারতের

এ বছরের গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই)-এ বাংলাদেশ আছে ৮৮তম অবস্থানে। মোট ১১৯টি দেশের জিএইচআই এর র্যাঙ্কিং করা হয়।

এর আগে ২০১৬ সালে ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউটের করা এই তালিকায় বাংলাদেশ ৯০তম স্থানে ছিল।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (আইএফপিআরআই) গত বৃহস্পতিবার এ বছরের প্রকাশ করেছে গ্লোবাল হাঙ্গার ইনডেক্স যা ‘বিশ্ব ক্ষুধা সূচক’ নামেই পরিচিত। তবে বাংলাদেশ এখনও ক্ষুধা নিরাময়ে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এবারের স্কোর ২৬.৫। যা গতবারের ২৭.১ স্কোর থেকে কমেছে, অর্থাৎ উন্নতি করছে বাংলাদেশ।

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়ে হলো, ক্ষুধার বিরুদ্ধে লড়াইয়ে প্রতিবেশী ভারত এবং পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। এবারের তালিকায় ভারতের অবস্থান ১০০তম। পাকিস্তান ১০৬তম অবস্থানে রয়েছে।

মূলত চারটি বিষয়কে এই সূচক নির্ধারণের শর্ত হিসেবে বিবেচনা করা হয়। এগুলো হলো- অপুষ্টি, শিশুর উচ্চতার তুলনায় কম ওজন, বয়সের তুলনায় কম উচ্চতা ও শিশুমৃত্যুর হার। এই পরিস্থিতি বিচার করে ১০০ পয়েন্টের এই সূচক তৈরি করা হয়। যে দেশের স্কোর যত কম, সে দেশের পরিস্থিতি তত ভালো।

গতবারের সূচকেও বাংলাদেশের থেকে পিছিয়ে ছিল প্রতিবেশী দুটো দেশ। ২০১৬ সালের সূচকে ভারত ৯৭তম, পাকিস্তান ১০৭তম ও আফগানিস্তান ১১১তম এবং এগিয়ে থাকা চীন ২৭তম, নেপাল ৭২তম, মিয়ানমার ৭৫তম ও শ্রীলঙ্কা ৮৪তম অবস্থানে ছিল। গতবারের স্কোরেও বাংলাদেশ উন্নতি লক্ষণীয়। সংস্থাটির ২০০৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর যেখানে ছিল ৩২.৪, গতবার তা কমে ২৭.১ হয়।