বিনামূল্যে ওয়াইফাই দিলে কম দামে ব্যান্ডউইডথ

যেসব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বিনামূল্যে ওয়াইফাই ব্যবহারের সুযোগ দেবে, তারা যাতে কম দামে ব্যন্ডউইডথ পায় সে ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো ২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা ৬০০ টাকায় নয়, ভ্যাট ছাড়া সাবমেরিন কেবল কোম্পানি ২০৪ টাকায় প্রতি এমপিবিএস ব্যন্ডউইডথ দিয়ে থাকে। ফ্রি ওয়াইফাই দিতে এই পরিমাণ দামে বা আরও যদি কম দিতে হয় তাহলে দেব, কিন্তু ফ্রি ওয়াইফাই দেবেন। যারা ফ্রি ওয়াইফাই দেবেন তাদের প্রচলিত মূল্যের চেয়ে যাতে কম দামে ব্যান্ডউইডথ দেয়া যায় সে ব্যবস্থা করা হবে।

ফ্রি ওয়াইফাই দেয়ার জন্য ‘আমরা টেকনোলজিস’ এর প্রশংসা করে মোস্তাফা জব্বার বলেন, সরকারি দিক থেকে আপনার জায়গায় যেতে কত বছর লাগবে তা জানি না। আমাদের স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও প্রধান প্রধান বাজারগুলো যেন ওয়াইফাইর আওতায় আসে, এজন্য সহযাগিতা করা হবে।

বাংলাদেশে ইন্টারনেট ব্যান্ডউইডথ ব্যবহার বাড়ছে এবং এই সক্ষমতা বৃদ্ধির জন্য পরিকল্পনাও নেয়া হচ্ছে বলে জানান তিনি। দীর্ঘদিন ধরে আটকে থাকা ভ্যালু অ্যাডেড গাইডলাইন অনুমোদন খুব শিগগিরই হবে জানিয়ে মন্ত্রী বলেন, এর ফলে ইন্টারনেটের কনটেন্ট তৈরির দরজা খুলে যাবে এবং লাখ লাখ কর্মসংস্থান হবে।

সফটওয়্যার, হার্ডওয়্যার ও সার্ভিস রপ্তানিতে ১০ শতাংশ ক্যাশ ইনসেনটিভ দেয়ার প্রক্রিয়া খুব দ্রুত অনুমোদন পাবে বলেও জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ইন্টারনেটের দাম কমাতে পারলে ও গতি বাড়াতে পারলে ব্যবহারকারী বাড়বে। সাড়ে তিন কোটি মোবাইল ফোন আমদানি হয়, তার ২৭ শতাংশ স্মার্টফোন, গত ৫ বছর আগে তা ২ শতাংশ ছিল।”

ই-গভর্নেন্সকেকে এম-গভর্নেন্সে পরিবর্তন করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সেবা খাতের বিদ্যুৎ, পানি বা গ্যাসের বিল অনলাইনে সহজলভ্য করতে চাই, যাতে গ্রাহকরা ব্যাংকে বা অফিসে গিয়ে লাইনে না থাকে, এটি হবে স্মার্টফোন ও ইন্টারনেটভিত্তিক।