শতাধিক নারীর পনের সহস্রাধিক ব্যক্তিগত ছবিসহ আটক ২

শতাধিক নারীর প্রায় ১৫ হাজার ব্যক্তিগত ছবিসহ প্রতারক চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাব-৩। আটককৃতরা হলেন- আলামিন শেখ ওরফে সবুজ ও শাহাদাত ওরফে মধু।

রোববার রাতে ঢাকা থেকে ও সোমবার সকালে গোপালগঞ্জ থেকে ওই দুজনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে একটি ল্যাপটপ, একটি কম্পিউটার, নয়টি মোবাইল ফোন, প্রচুর অশ্লীল ভিডিও ও শতাধিক নারীর ১৫ হাজার ছবি উদ্ধার করা হয়।

আটককৃতদের বাড়ি গোপালগঞ্জ জেলায়। এদের মধ্যে সবুজ ঢাকায় ও মধু গোপালগঞ্জে থাকতেন।

সোমবার বিকেলে কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা তাদের অপরাধের কথা স্বীকার করেছেন। তারা মানুষের সরলতার সুযোগ নিয়ে ইমো অ্যাকাউন্ট মিরর (হুবহু আরেকটি ইমো) তৈরি করে নারীদের ব্যক্তিগত ছবি চুরি করতেন। পরে হুমকি দিয়ে টাকা আদায় করতেন। এমনকি কোনো কোনো ক্ষেত্রে শারীরিক সম্পর্ক করতে নারীদের বাধ্য করতেন।

তিনি বলেন, এ ধরনের একটি প্রতারক চক্রের সন্ধান পেয়েছি। এ চক্রের মূল হোতা মধু। তার আরো ৮-১০ জন শিষ্য আছেন। তারা মূলত মোবাইল সার্ভিসিং করেন। দোকানে যারা মোবাইল সার্ভিসিং করতে আসেন তাদের মোবাইল থেকে ব্যক্তিগত তথ্য কপি করে রাখেন। কৌশলে ইমো সফটওয়্যারে মিরর তৈরি করে দেন। পরে যখন ওই অ্যাকাউন্ট থেকে আলাপ হয় তখন প্রতারকরা সব তথ্য পেয়ে যান।

সাধারণ মানুষকে চ্যাট সফটওয়্যার ব্যবহার ও ব্যক্তিগত ছবি শেয়ারে আরো সচেতন হতে হওয়ার পরামর্শ দেন তুহিন মোহাম্মদ মাসুদ। তিনি বলেন, এ ধরনের ভিকটিমরা আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অভিযোগ করতে আসেন না। বেশ কয়েকজন বিশিষ্টজন এর শিকার হওয়ায় র‌্যাবের কাছে অভিযোগ করেন। পরে দেখা যায় অনেক নারী এর শিকার। তারা তাদের স্বামী বা পরিবারের কথা চিন্তা করে অভিযোগ করতে আসেন না।

সাইবার অপরাধীদের সংখ্যা বাড়ছে উল্লখ করে তুহিন মোহাম্মদ বলেন, আমরা এ ধরনের অপরাধ নিয়ন্ত্রণে কাজ করছি।