অর্থমন্ত্রীর বক্তব্য সংবিধান ও আদালত পরিপন্থী -মনজিল মোরসেদ

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি মনজিল মোরসেদ বলেছেন, আপিল বিভাগের রায়ই শেষ কথা। অর্থমন্ত্রী হয়তো না বুঝেই আদালতের রায় নিয়ে বিভিন্ন কথা বলে ফেলেছেন। শনিবার সিলেটের আদালতপাড়ায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মনজিল মোরসেদ বলেন, অর্থমন্ত্রী যা বলেছেন, তা অন্তঃসারশূন্য, সংবিধান ও আদালত পরিপন্থী। সরকার চাইলেও এ বিষয়ে নতুন কোনো আইন করতে পারবে না।

তিনি বলেন, বয়স বিবেচনায়’ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আদালত অবমাননাসূচক বক্তব্যের পরও তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হবে না। ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে শুক্রবার সিলেটে অর্থমন্ত্রী মুহিতের প্রতিক্রিয়ার পরের দিন এক প্রতিক্রিয়া জানান মনজিল মোরসেদ।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শুক্রবার দুপুরে সিলেটের দক্ষিণ সুরমার সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন, সংসদে আমরা আবারও ষোড়শ সংশোধনী পাস করবো এবং অনবরতভাবেই এটি করতে থাকবো। দেখি জুডিসিয়ারি কতদূর যায়। বিকজ জুডিসিয়ারি পজিশন আমার মতে আনটিনেবল (অন্যায্য)। অর্থমন্ত্রী বলেন, মানুষের প্রতিনিধির উপর (বিচারকরা) তারা খবরদারি করবে? তাদের আমরা চাকরি দেই।

মনজিল মোরসেদ বলেন, এই বক্তব্যকে গুরুত্ব দেয়ার কিছু নেই। সংবিধান সম্পর্কে ধারণা না থাকায় তিনি (অর্থমন্ত্রী) এমন মন্তব্য করেছেন। সংবিধানে বলা আছে, আপিল বিভাগের রায়ই শেষ কথা। তিনি হয়তো না বুঝেই এসব কথা বলে ফেলেছেন।

তিনি আরো বলেন, সংবিধান বোঝেন, নিশ্চয়ই আওয়ামী লীগে এমন লোক আছেন। দু’একজন নাও বুঝতে পারেন। ফলে তারা এই আইনটি আর সংসদে পাস করবেন বলে মনে হয়না।
যে আইন সুপ্রিম কোর্ট বাতিল করে, সেই আইন পুনরায় পাস করার সুযোগ নেই, এটি চূড়ান্ত হয়ে গেছে। তাছাড়া অর্থমন্ত্রীর বক্তব্যকে আওয়ামী লীগের দলীয় বক্তব্য ভাবার কিছু নেই বলেও মন্তব্য করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি মনজিল মোরসেদ।

তিনি বলেন, এটা চাইলেও বদলানো যাবে না। গত ৪৬ বছরের ইতিহাসে সুপ্রিম কোর্র্টের আপিল বিভাগের রায়ের এমন কোনও প্রতিক্রিয়া আসেনি। এটা মেনে নেয়া ছাড়া কোনও উপায় নেই। সংবিধান মানলে রায় মানতে হবে। অর্থমন্ত্রীর বক্তব্য নিয়ে কোনও পদক্ষেপ নেবেন কিনা- জানতে চাওয়া হলে সুপ্রিম কোর্টের এ আইনজীবী বলেন, উনার বয়স হয়ে গেছে। সকালে যা বলেন, বিকালে ভুলে যান। এখন উনাকে প্রশ্ন করা হলে বলবেন, এমন কথা বলেননি। তাই উনার বিরুদ্ধে আমরা আদালত অবমাননার মামলা করব না।

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস করেছিল আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবীর এক রিট আবেদনে হাই কোর্ট তা অবৈধ ঘোষণা করে। আপিল বিভাগেও ওই রায় বহাল থাকে, যার পূর্ণাঙ্গ অনুলিপি গত ১ আগস্ট প্রকাশিত হয়। মনজিল মোরসেদ এ রিটকারী আইনজীবী দলের সদস্য ছিলেন।