বিদেশের কারাগার থেকে পাঁচ বছরে অর্ধলক্ষ বাংলাদেশির মুক্তি

ঢাকা: গত ৫ বছরে বিভিন্ন দেশ থেকে ৪৯৫০৩ জন বাংলাদেশি কারামুক্তি লাভ করেছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রোববার স্বতন্ত্র সংসদ সদস্য মো. আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, কোনো দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কারাগারে আটক থাকা বাংলাদেশি নাগরিকের বিষয়ে অবহিত করলে কিংবা অন্য কোনো মাধ্যমে প্রাপ্ত সংবাদ পেলে তা যাচাইপূর্বক বাংলাদেশ দূতাবাস সে দেশের কারাগারে আটক বাংলাদেশির বিষয়ে নিশ্চিত হয়। পরে কনস্যুলার একসেসের মাধ্যমে তাদের সঙ্গে দূতাবাস কর্তৃপক্ষ সাক্ষাৎ করে ও প্রয়োজনীয় আইনি সহায়তা প্রদান করে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্ষেত্র বিশেষে সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে মধ্যস্থতা করে তাদের মুক্তকরণপূর্ব দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণ করা হয়।
বিভিন্ন দেশ থেকে মুক্ত বাংলাদেশিদের মধ্যে মালয়েশিয়া থেকে ১৮৭২১ জন, সৌদি আরব থেকে ১৭৩৩৫ জন, সংযুক্ত আরব থেকে ৫০০০, মেক্সিকো থেকে ১৯৮২ জন, সিঙ্গাপুর থেকে ২২৫ জন রয়েছে বলে মন্ত্রী জানান।

মাহমুদ আলী বলেন, প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট ইস্যু ও পুনঃইস্যুকরণে সহায়তা প্রদান। আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের দ্রুত দেশে প্রতাব্যাসনের ব্যবস্থাকরণ। আইনগত বিষয়ে প্রয়োজনে আইনজীবী নিয়োগ করার ক্ষেত্রে সহায়তা প্রদান এবং ক্ষেত্র বিশেষে আদালতে মামলা তদারকি করা। প্রয়োজনীয় ক্ষেত্রে শাস্তি মওকুফের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ।

পররাষ্ট্রমন্ত্রী এসময় সংসদকে জানান, বিদেশস্থ দূতাবাসসমূহের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ নিয়মিতভাবে তাদের কাজের অগ্রগতি ও পর্যালোচনা পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিবেদন আকারে পেশ করে থাকেন।