গুলশান হামলা: মাস্টারমাইন্ডের খোঁজে গোয়েন্দারা

ঢাকা: গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় অংশ নেয়া জঙ্গিদের মাস্টারমাইন্ডদের সন্ধানে গোয়েন্দারা মাঠে নেমেছে। তাদের ধরতে রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে প্রায় প্রতিদিনই অভিযান চলছে।

গোয়েন্দা সূত্র জানায়, এই গ্রুপটিই গত কয়েক বছর ধরে বিভিন্ন স্থানে হামলা চালিয়ে আসছিলো। এই গ্রুপের সদস্যরা বেশির ভাগই জেএমবি এবং আনসারুল্লাহ টিমের সদস্য। তারা নতুন একটি দল গঠন করে কার্যক্রম চালিয়ে আসছিলো।

গোয়েন্দা সূত্র জানায়, সম্প্রতি গুলশান ও শোলাকিয়ায় হামলাসহ অন্যান্য হামলার মাস্টারমাইন্ড এই ব্যক্তি উচ্চ শিক্ষিত ও আইটি বিষয়ে অভিজ্ঞ বলে জানা গেছে। গোয়েন্দারা তার অবস্থান শনাক্তের চেষ্টা করছেন। একটি গোয়েন্দা সূত্র জানায়, সে ঢাকার একটি অভিজাত এলাকায় বসে কর্মীদের সংগঠিত করেছেন।

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, এই দলের উচ্চ পর্যায়ের নেতাদের সম্পর্কে তারা তথ্য সংগ্রহ করেছেন। তাদের নজরদারির মাধ্যমে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

সূত্র জানায়, হলি আর্টিজান বেকারিতে হামলার পর সেখান থেকে অন্যান্য আলামতসহ ৩০টি মোবাইল ফোন জব্দ করা হয়। এসব মোবাইল ফোন চেক করে কিছু তথ্য পাওয়ার ইঙ্গিত মিলেছে। জঙ্গিরা দেশি-বিদেশি ২০ জনকে হত্যার পর নিহতদের একজনের মোবাইল ফোনের মাধ্যমে ছবি তুলে তাদের মাস্টারমাইন্ডের কাছে পাঠায়। সূত্র জানায়, ‘থ্রিমা’ নামে একটি সফটওয়্যার ব্যবহার করে তারা এসব তথ্য পাঠিয়েছে বলে অনেকটাই নিশ্চিত হয়েছেন তারা।

সূত্র জানায়, জঙ্গিরা ঘটনাস্থলে থেকেই থ্রিমা অ্যাপসটি ডাউনলোড করে ছবি ও তথ্য পাঠিয়ে তা আবার আনইনস্টল করে দেয়। ফরেনসিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে থ্রিমায় পাঠানো পূর্ণাঙ্গ তথ্য উদঘাটনের চেষ্টা চলছে।

গোয়েন্দা সূত্র জানায়, হামলার ঘটনায় সম্পৃক্তরা সবাই আইটি বিষয়ে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ছিলো। হামলার আগেই মাস্টারমাইন্ড তাদের এই প্রশিক্ষণ দেয়। এরা নিজেরা নিজেদের মধ্যে যোগাযোগও করে থ্রিমাসহ বিশেষ সফটওয়্যার ব্যবহার করে। এসব সফটওয়্যার ব্যবহার করে যোগাযোগের কারণে তাদের গোপন কোনো তথ্য আইনশৃঙ্খলা বাহিনী নজরদারি করতে পারে না।

গোয়েন্দা সূত্র জানায়, সাম্প্রতিক হামলায় অংশ নেয়া এই জঙ্গি গ্রুপটি পুরো যোগাযোগসহ সদস্য রিক্রুটিং এবং অন্যান্য কাজকর্ম অনলাইনের মাধ্যমে করতো। তাদের টার্গেট থাকে উচ্চ শিক্ষিত ও ধর্মীয় ভাবাপন্ন তরুণদের। কৌশলে তাদের প্রলুব্ধ করা হয়। জঙ্গি নেতাদের হাতে মোটিভেট হয়ে তাদের সঙ্গে যোগ দিয়ে কিছু তরুণ পরে আবার ফিরেও এসেছে। এমন কয়েকজন তরুণের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা কথা বলেছে।

এই তথ্য জানিয়ে গোয়েন্দা সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, নিজেদের দলে ভেড়ানোর পর শীর্ষ নেতারা কথিত জিহাদের জন্য পরিবারের মায়া ত্যাগ করার চাপ দেয়। যারা পরিবার থেকে বিচ্ছিন্ন হতে পারেনি তারাই পালিয়ে এসেছে। তবে দলে ভেড়ানোর পর ফিরে গেলে জিহাদের স্বার্থেই তাকে হত্যা করা হবে বলেও ভয় দেখানো হয়। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তা জানান, মাস্টারমাইন্ডদের আইনের আওতায় আনতে পারলেই ৯০ ভাগ জঙ্গি কার্যক্রম প্রতিরোধ করা যাবে।