কল্যানপুরে নিহতদের ৩ সন্ত্রাসীর পরিচয় পাওয়া গেছে

ঢাকা: রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে নিহত নয়জনের মধ্যে আটজনের পরিচয় পাওয়া গেছে।

এরা হলেন- জোবায়ের হোসেন, সাজ্জাদ রউফ ওরফে অর্ক ও সাব্বিরুল হক।

এদের মধ্যে জোবায়েরের বাড়ি নোয়াখালী সদর উপজেলার পশ্চিম মাইজদী গ্রামে, সাজ্জাদের বাসা রাজধানীর বসুন্ধরা এলাকায়। গ্রামের বাড়ি মানিকগঞ্জ সদরের পশ্চিম সেউতায়। সাব্বিরুল হকের বাড়ি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ফুলগাজী পাড়ায়। নিহত শেহজাদ রউফ নামে এই যুবকও বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন বলে জানা গেছে।

পুলিশের দেয়া নাম অনুযায়ী নিহত ‘জঙ্গি’ সাব্বির আনোয়ারা উপজেলার বরুমচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি আজিজুল হক চৌধুরীর ছেলে সাব্বিরুল হক কণিক (২২) বলে ধারণা করছেন তার স্বজন ও পুলিশ।

অভিযানে গুলিবিদ্ধ অবস্থায় আটক জঙ্গি হাসান নিহত ৯ জনের মধ্যে ৮ জনের নাম জানিয়েছে। তার মধ্যে ছবির তৃতীয় সারির মাঝের জন অর্থ্যাৎ আট নম্বর লাশের ছবিটিই সাব্বিরের বলে ‘অনেকটা নিশ্চিত’ করেছে তার পরিবার।

খবর পেয়েই গতকাল গভীররাতে আনোয়ারা থানার ওসি আবদুল লতিফ বরুমচড়ায় সাব্বিরদের বাড়িতে গিয়ে খোঁজখবর নেন। তবে সাব্বিরের পরিবারের সদস্যরা চট্টগ্রাম শহরেরর ভাড়া বাসায় থাকায় তাৎক্ষণিকভাবে তার পিতা-মাতার সাথে কথা বলতে পারেননি ওসি।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, নিহত জঙ্গিদের পরিচয় নিশ্চিত হতে ডিএনএ পরীক্ষা এবং জাতীয় পরিচয়পত্রের সঙ্গে ফিঙ্গার প্রিন্ট মেলানো হবে।

বুধবার দুপুরে নোয়াখালীর সুধারাম মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ার হোসেন জানান, জোবায়ের গত ২৫ মে নিখোঁজ হন। তার বাবার নাম আব্দুল কাইয়ুম।

খোঁজ নিয়ে জানা গেছে, জোবায়ের নোয়াখালী সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অনার্স প্রথম বর্ষের ছাত্র। মৃতদেহ শনাক্ত করতে তার পরিবারের লোকজনকে ঢাকা পাঠানো হচ্ছে। পরবর্তীতে বিস্তারিত জানানো হবে।

সাজ্জাদ রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় (বাসা -৩০৪, রোড -১০, ব্লক-সি)। বাবার নাম তৌহিদ রউফ। প্রাথমিকভাবে জানা গেছে, তিনি  নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এমবিএর শিক্ষার্থী ছিলেন। রউফও নিখোঁজ ছিলেন। ভাটারা থানায় নিখোঁজের ব্যাপারে একটি জিডি করে তার পরিবার। জিডি নম্বর-৩৯২। র্যা বের নিখোঁজ তালিকায় তার নাম দুই নম্বরে আছে।

চট্টগ্রাম প্রতিনিধি জানান, নিহত সাব্বিরুল হকের বাড়ি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ফুলগাজী পাড়ায়। তার বাবার নাম আজিজুল হক। তিনি চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির ছাত্র ছিলেন। সাব্বিরুল ছয়মাস ধরে নিখোঁজ ছিলেন।