‘বিশেষ প্রেক্ষাপটে’র সুফল, আদালতেই হলো বাল্যবিয়ে

চট্টগ্রাম: ‘বিশেষ প্রেক্ষাপটে’ বিয়ের বয়স কমিয়ে আইন পাস হওয়ার সুবাতে দুই পরিবারের সম্মতিতে প্রথম বাল্যবিয়ে হল চট্টগ্রামের একটি আদালতে, এর মধ্য দিয়ে ধর্ষণ মামলা থেকে অব্যাহতি পেলেন স্বামী হওয়া যুবকটি।

বুধবার চট্টগ্রামের শিশু আদালতে দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে কাজী ডেকে এনে ওই বিয়ে দেওয়া হয়। এর পর ধর্ষণের মামলাটি নিষ্পত্তি করে আসামি গোলাম মোস্তফাকে (২৫) মুক্তির নির্দেশ দেয় আদালত।

ওই আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি এম এ ফয়েজ বলেন, গোলাম মোস্তফার সঙ্গে প্রেমের সম্পর্ক থেকে অপ্রাপ্তবয়স্ক মেয়েটি অন্তঃসত্ত্বা হয়।

“ওই অবস্থায় মেয়েটি বিয়ের প্রস্তাব দিলে মোস্তফা তখন রাজি হয়নি। পরে মেয়েটি ধর্ষণের মামলা করলে মোস্তফা গ্রেপ্তার হয়।”

এরমধ্যে মেয়েটি একটি কন্যা শিশুর জন্ম দেয়। এখন উভয়পক্ষ তাদের বিয়েতে আগ্রহ প্রকাশ করে। তাদের সম্মতিতেই বিয়ে দেওয়া হয়েছে।

২০১৪ সালের ২০ অক্টোবর মোস্তফাকে বিয়ের প্রস্তাব দেয় মেয়েটি। মামলার নথি অনুযায়ী, তখন তার বয়স ছিল ১৩ বছর আট মাস। সে হিসাবে মা হওয়া মেয়েটির বয়স এখনও ১৮ বছরের কম।

২০১৫ সালের ২৫ মে আকবর শাহ থানায় মোস্তফার বিরুদ্ধে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগ এনে মামলা করে মেয়েটি। পরদিন চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এ হাজির করা হলে আদালত মোস্তফাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।