উত্তরার সেই খালে এবার বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার

ঢাকা: রাজধানীর উত্তরার দিয়াবাড়ি খালে অভিযান চালিয়ে এবার বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম, ইলেকট্রনিকস ডিভাইস ও ৫টি ওয়াকিটকি উদ্ধার করেছে পুলিশ।

পুলিশের দাবি, আন্তর্জাতিক ও দেশীয় ষড়যন্ত্রকারীরা সাঁড়াশি অভিযানের কারণে অস্ত্রের চালানের পর বোমা তৈরির সরঞ্জাম ফেলে গিয়েছে। ঘটনাস্থলে এখনো ফায়ার সার্ভিসের ডুবুরিদের তল্লাশি অভিযান চলছে।

শনিবার এসব উদ্ধার করা হয় বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উত্তরা জোনের উপকমিশনার বিধান চন্দ্র ত্রিপুরা।

এর আগে গত ১৮ ও ১৯ জুন পাশের জলাশয়ে অভিযান চালিয়ে বিপুলসংখ্যক অস্ত্র উদ্ধার করে পুলিশ। তখনো কাউকে আটক করতে পারেনি পুলিশ। এবারের ঘটনাতেও কেউ আটক হয়নি, তবে পুলিশের চেষ্টা অব্যাহত আছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শুক্রবার গভীর রাতে কালো রঙের একটি মাইক্রোবাসে করে দুজন যাত্রী আসে। এ সময় তারা জলাশয়ের ভেতরে কিছু একটা ফেলে চলে যায়। রাতে কিছু বোঝা না গেলেও সকালে পানি স্বচ্ছ ও অগভীর হওয়ায় তিনটি ব্যাগ দেখতে পেয়ে পুলিশে খবর দেয় স্থানীয়রা।

পুলিশ ঘটনাস্থলে এসে ফায়ার সার্ভিসের ডুবুরি দলের সহযোগিতায় ব্যাগ তিনটি উদ্ধার করে। ব্যাগ থেকে পাঁচটি ওয়ারলেস সেট, রিপেটরি এবং বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করে।

পুলিশ কর্মকর্তা বিধান চন্দ্র ত্রিপুরা বলেন, মনে হয় আগের ঘটনার সঙ্গে এই ঘটনার যোগসাজশ রয়েছে। বড় কোনো গোষ্ঠী নাশকতার পরিকল্পনার অংশ হিসেবে এই কাজগুলো করছে।

এর আগে গত সপ্তাহে (১৮ জুন) শনিবার উত্তরার একই খালে অভিযান চালিয়ে শতাধিক পিস্তল ও বিপুল পরিমাণ গুলি উদ্ধার করেছে দমকল বাহিনী ও পুলিশ। ১৬ নম্বর সেক্টরের বৌদ্ধ প্যাগোডার পাশের খাল থেকে এসব আগ্নেয়াস্ত্র পাওয়া গিয়েছিলো।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে ৯৭টি চাইনিজ পিস্তল, ২৫৫টি ম্যাগজিন, এক হাজার রাউন্ড গুলি এবং ১১টি বেয়নেট পাওয়া গিয়েছিলো।

উত্তরায় অস্ত্র উদ্ধার
ছবি: উত্তরার খাল থেকে উদ্ধারকৃত সেই অস্ত্র ও গোলাবারুদ।