আইএসরূপী বাংলাদেশি যুবকের হুঁশিয়ারি: হামলা আরও আসছে (ভিডিও)

ঢাকা: কথিত আইএস-এর রূপ ধারণকৃত তিন যুবক বাংলা ভাষায় এক ভিডিও বার্তায় প্রকাশ করেছে। তাতে হুমকি দিয়ে তারা বলেছে, বিশ্বব্যাপী শরিয়া আইন চালু না হওয়া পর্যন্ত ঢাকার ক্যাফের স্টাইলে হামলা অব্যাহত থাকবে।

তারা আরো বলেছে, আগামী দিনগুলোতে আইএস কী পন্থা অবলম্বন করবে ঢাকায় হামলা তার একটি ‘আভাস মাত্র’।

গুলশানে হলি আর্টিজান বেকারি নামের রেস্তোরাঁয় শুক্রবার হামলা চালিয়ে অন্তত ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যার পর এক ভিডিও বার্তায় আইএস এসব কথা বলেছে।

গুহলি আর্টিজান বেকারিতে হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেটের (আইএস) দেয়া ভিডিও ফুটেজটি আপলোড করেছে আমেরিকার বিতর্কিত সংস্থা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। এই ভিডিও ফুটেজে তিন জন যুবক নিজেদেরকে বাংলাদেশি পরিচয় দিয়ে এই হামলার পেছনে আইএসের সহযোগিতা ও প্রত্যক্ষ মদত রয়েছে বলে ঘোষণা দিয়েছে।

সন্ত্রাসবাদ বিষয়ক বিশেষজ্ঞ সেবাস্তিয়ান গোর্কা মার্কিন টিভি স্টেশন ফক্স নিউজের এক অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করেন। হোমল্যান্ড সিকিউরিটি নামের একটি ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

রাতে সিরিয়ার রাকার একটি ব্যস্ত সড়কের পাশে দাঁড়িয়ে করা ওই ভিডিওতে তারা বাংলাদেশে ‘ইসলামিক স্টেটের’ ছড়িয়ে পড়ার ওপর গুরুত্বারোপ করেন।

ভিডিওতে ঢাকায় হামলাকে ‘গতকালের’ ঘটনা বলে মন্তব্য করায় ধারনা করা হয় এটি গুলশান হামলার পরে ধারণ করা হয়েছে।

ভিডিওতে এক যুবক বলেন, ‘আমি ক্রুসেডারদের কাছে, খ্রিস্টানদের কাছে এবং ইহুদি ও ক্রুসেডার (খ্রিস্টান ধর্মযোদ্ধা) এবং তাদের মিত্রদের কাছে এই বার্তা দিতে চাই যে আমাদের (নেতা) শেখ আদনানি যখন আমাদের লড়াই করার নির্দেশ দেন এবং তা তোমাদের বিরুদ্ধে তখন তিনি কোনো কৌতুক করেন,’ বলেন এক জঙ্গি।

আবু মোহাম্মদ আল-আদনানি সিরিয়ায় আইএসের আমির। তিনি পশ্চিমাদের ওপর যেখানে যেভাবে সম্ভব হামলার নির্দেশ দিয়েছেন।

‘আমরা জিহাদ করতে যাচ্ছি। শেষ পর্যন্ত হয় আমরা জয়ী হবো অথবা বিজয়ী হবো অথবা আমরা শহীদ হবো। এই যুদ্ধে আমাদের হারানোর কিছু নেই। এটা এমন যুদ্ধ যেখানো তোমরা কখনোই জয়ী হতে পারবে না, কখনোই জয়ী হতে পারবে না।’

‘এবং তোমরা গতকাল বাংলাদেশে যা দেখছো তা আভাস মাত্র। এটা চলতেই থাকবে এবং চলতেই থাকবে এবং চলতেই থাকবে যতক্ষণ না তোমরা পরাজিত হও আর আমরা জয়ী হই এবং বিশ্বব্যাপী শরীয়াহ প্রতিষ্ঠিত হয়। এবং তোমরা এটা কখনো বন্ধ করতে পারবে না।’

ভিডিও ফুটেজে বাংলাদেশি দাবি করা যে তিন জন যুবককে দেখা যাচ্ছে তাদের মধ্যে এক জনের পরিচয় মিলেছে। তার নাম তাহমিদুর রহমান। তার বাবা সাবেক নির্বাচন কমিশনার সফিউর রহমান। ২০০১-২০০৬ সাল পর্যন্ত নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন তিনি। ২০১৪ সালে তিনি মারা গেছেন। তবে তাহমিদুর রহমান কবে বাড়ি থেকে পালিয়েছে এ বিষয়ে এখনো কোন তথ্য পাওয়া যায়নি।

প্রকাশিত ভিডিও বার্তা: