ইউরোপ-মধ্যপ্রাচ্যে বাড়ছে বাংলাদেশি অভিবাসী

ডেস্ক: দিন দিন বাংলাদেশি অভিবাসীর চাপ বৃদ্ধি পাচ্ছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম এমনটাই জানিয়েছে। এর মধ্যে শীর্ষ ৫ গন্তব্যের চারটিই হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। অপরদিকে, ওয়াশিংটন পোস্ট তাদের এক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশি অভিবাসীরা শুধু লিবিয়া পৌঁছতে ৮ হাজার থেকে ৯ হাজার ডলার খরচ করছে। সেখান থেকে অনিশ্চিত যাত্রাপথে ভূমধ্যসাগর পেরিয়ে ইতালি পৌঁছতে ব্যয় করছে অতিরিক্ত আরও ৭০০ ডলার। বেশির ভাগ বাংলাদেশি কাজের সন্ধানে ঝুঁকি নিয়ে পাড়ি জমাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। কাজ করতে গিয়ে হাজার হাজার বাংলাদেশি কর্মী মারা গেছে। এর মধ্যে ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত ৮ হাজারের বেশি অভিবাসীর মরদেহ বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ কাঠামোগত বিরাট চ্যালেঞ্জের মুখোমুখি রয়েছে। ১৬ কোটি ৪৮ লাখ জনসংখ্যার আনুমানিক ৩৪ শতাংশ শহর এলাকায় বসবাস করে। বন্যার পানি, ক্রমবর্ধমান সমুদ্রউচ্চতা এবং অগ্রসরমান লোনা পানি মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে শহরগুলোতে ধাবিত করছে।

এছাড়া স্নাতক ডিগ্রিধারীদের মধ্যে উচ্চ বেকারত্বের হার রয়েছে। চাকরির বাজারে কর্মসংস্থানের সুযোগ কম হওয়ায় অনেক তরুণ পুরুষ ও নারী বিদেশে চাকরির খোঁজ করছে। বাংলাদেশি জনসংখ্যার ৫ দশমিক ৫ শতাংশ আন্তর্জাতিক অভিবাসী কর্মী। এসব অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দেয়ার বিপজ্জনক যাত্রায় নামতেও দ্বিধা করছে না। তাদের মধ্যে চলতি বছর ইতালিতে পৌঁছেছে ২৮০০ বাংলাদেশি।