‘রিজার্ভ চুরি ও আগুন’ নেপথ্যে কারণ খতিয়ে দেখার তাগিদ

ঢাকা: হঠাৎ করে রাতে বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনার নেপথ্যে অভ্যন্তরীণ কিছু আছে কি না তা খতিয়ে দেখার তাগিদ দিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান । পরিদর্শনে এসে রাত সাড়ে ১২টার দিকে কেন্দ্রীয় ব্যাংক থেকে বেরিয়ে অর্থ প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, এই ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংক ও ফায়ার সার্ভিস দুটি কমিটি করেছে।

“এরপরও উচ্চ পর্যায়ের একটি টেকনিক্যাল কমিটি করার জন্য আমি ব্যক্তিগতভাবে অর্থমন্ত্রীকে বলব।”

গত বছরের রিজার্ভ চুরির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “কেন দুটি ঘটনা ঘটল? এর পিছনে অভ্যন্তরীণ কিছু আছে কি না তা খতিয়ে দেখা প্রয়োজন।”

বিষয়টি খবু গুরুত্ব সহকারে দেখা হবে জানিয়ে তিনি বলেন, “জনগণ এটা গ্রহণ করবে না। আমরা সিরিয়ালি না দেখলে আমরা দায়ী থাকব।”

গত বছর ফেব্রুয়ারিতে সুইফট সিস্টেমে ভুয়া পরিশোধ অর্ডার পাঠিয়ে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের প্রায় দশ কোটি ডলার সরিয়ে নেয় হ্যাকাররা। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ফিলিপিন্সের রিজল কর্মশিয়াল ব্যাংকিং করপোরেশন- আরসিবিসির একটি শাখা হয়ে জুয়ার বাজারে চলে যায়।

ওই অর্থের একটি অংশ বাংলাদেশ ফিরে পেলেও বেশিরভাগই বেহাত রয়েছে।

রিজার্ভ চুরিতে বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মকর্তা জড়িত বলে তদন্তকারী সংস্থা সিআইডির শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।

ডিসেম্বরে তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছিলেন, এ ঘটনায় জড়িতদের ‘শিগগিরই’ গ্রেপ্তার করা হবে।

ওই ঘটনা তদন্তে সরকার গঠিত তদন্ত দলের প্রধান মোহাম্মদ ফরাসউদ্দিনও রিজার্ভ চুরিতে বাংলাদেশ ব্যাংকের পাঁচ কর্মকর্তার দায়িত্বে অবহেলা ও অসতর্কতার প্রমাণ পাওয়ার কথা জানিয়েছিলেন।

তবে এ ঘটনায় এখনও কেউ গ্রেপ্তার হয়নি।