বিজিবিতে ভর্তি চলছে, নিবন্ধন মোবাইলে

ঢাকা : দেশের সীমান্তের নিরাপত্তা বাড়াতে লোক ভর্তি প্রকৃয়া শুরু করেছে বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। নিবন্ধন প্রকৃয়া সহজ করতে আগ্রহীদের জন্য এবার থাকছে মোবাইলে নিবন্ধন প্রকৃয়া। নারী ও পুরুষেরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। রেজিস্ট্রেশনের সময় ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত।

আবেদনের যোগ্যতা: সিপাহি পদে আবেদন করতে হলে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীদের এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৩ এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ-২.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় প্রার্থীদের বয়স হতে হবে ১৭-০৭-১৬ তারিখে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা লাগবে পাঁচ ফুট ছয় ইঞ্চি, মহিলা প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ ফুট দুই ইঞ্চি। আর পুরুষ প্রার্থীদের ওজন হতে হবে ৪৯ দশমিক ৮৯৫ কেজি। বুকের মাপ হতে হবে ৩২ থেকে ৩৪ ইঞ্চি। অন্যদিকে মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ওজন ৪৭ দশমিক ১৭৩ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি থাকতে হবে। উভয় প্রার্থীদের দৃষ্টিশক্তি লাগবে ৬/৬। তবে উপজাতীয়দের ক্ষেত্রে উচ্চতা, ওজন, বুকের মাপের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা আছে। উভয় প্রার্থীদের অবশ্যই অবিবাহিত ও সাঁতার জানতে হবে।

সবার ক্ষেত্রে দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে, অবশ্যই অবিবাহিত হতে হবে এবং কোনোভাবেই তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়।

বিজ্ঞপ্তিতে শর্ত হিসেবে উল্লেখ করা আছে পুরুষ ও মহিলা উভয়কে সাঁতার জানতে হবে। ড্রাইভিং লাইসেন্স প্রাপ্ত ও কম্পিউটারে দক্ষদের অগ্রাধিকার দেয়া হবে।

যেভাবে রেজিস্ট্রেশন করবেন
টেলিটক মোবাইলের মাধ্যমেমেসেজ অপশনে গিয়ে HSC Board Keyword HSC Roll Pass Year SSC Board Keyword SSC Roll Pass Year Home District Code Upazilla Name লিখে পাঠাতেহবে ১৬২২২ নম্বরে।

তাৎক্ষণিক তথ্য যাচাই করে যোগ্যপ্রার্থীদের ফিরতি এসএমএসে একটি পিন (PIN) নম্বর পাঠানো হবে। প্রাপ্ত পিন নম্বরসহ BGB YES PIN Number Contact Mobile Number লিখে পুনরায় ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

দ্বিতীয় এসএমএস পাঠানোর সময় মোবাইলে পরীক্ষার ফি বাবদ ১৫০ টাকা এবং এসএমএস চার্জসহ মোট ১৬০ টাকা ব্যালেন্স থাকতে হবে। আবেদন ফি কেটে রেজিস্ট্রেশন নম্বরসহ একটি কনফারমেশন এসএমএস পাঠানো হবে। রেজিস্ট্রেশন নম্বরসহ এসএমএসটি সংরক্ষণ করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র: ভর্তির সময় প্রার্থীকে অবশ্যই এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় পাসের মূল/প্রভিশনাল সনদপত্র, সংশ্লিষ্ট স্কুল বা কলেজের প্রধান শিক্ষক বা অধ্যক্ষ কর্তৃক এইচএসসি বা সমমান এবং এসএসসি বা সমমান পাসের প্রশংসাপত্র (যাতে প্রার্থীর স্থায়ী ঠিকানা ও জন্মতারিখ উল্লেখ থাকবে), অভিভাবকের অনুমতিপত্র, ইউনিয়ন পরিষদ বা পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনারের কাছ থেকে বাংলাদেশি স্থায়ী নাগরিকত্বের সনদ, চারিত্রিক সনদ, সদ্য তোলা ১০ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং জাতীয় পরিচয়পত্রের মূল কপিসহ সত্যায়িত কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে।

নির্বাচন প্রক্রিয়া: বিজিবি সূত্রে জানা গেছে, প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে বিজিবির বিভিন্ন জেলায় অবস্থিত সেক্টরগুলোর সেক্টর কমান্ডারের নেতৃত্বে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রথমে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা নেওয়া হবে। এখান থেকে নির্বাচিত প্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষা সাধারণত বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের ওপর মোট ১০০ নম্বরের হয়ে থাকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার চূড়ান্ত ডাক্তারি পরীক্ষায় অংশ নিতে হবে। এখানে প্রার্থীদের বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অস্থায়ীভাবে নিয়োগ করা হবে। এরপর তাঁদের আবার পুলিশ ভ্যারিফিকেশনের মাধ্যমে সঠিক তদন্ত প্রতিবেদন পাওয়াসাপেক্ষে নিয়োগপত্র দেওয়া হবে।

প্রশিক্ষণ: নির্বাচিত প্রার্থীদের বর্ডার গার্ড ট্রেইনিং সেন্টার অ্যান্ড স্কুল (বিজিটিসি) চট্টগ্রামের সাতকানিয়ায় ছয় মাসের প্রশিক্ষণে পাঠানো হবে। এই প্রশিক্ষণে যাঁরা ভালো করতে পারবেন, তাঁদের সীমান্তে বা বিভিন্ন জেলার বিজিবির সেক্টরগুলোতে নিয়োগ করা হবে।

বেতন-ভাতা ও পদোন্নতি: চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত একজন সিপাহি জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ৯ হাজার টাকা স্কেলে ২১ হাজার ৮০০ টাকা বেতন পাবেন। এ ছাড়া চাকরি স্থায়ী হওয়ার পর বাসস্থান, চিকিৎসার সুবিধা, রেশন, সন্তানদের পড়াশোনার খরচ, সীমান্ত ভাতা, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন। সূত্রমতে, একজন সিপাহি তাঁর যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন প্রশিক্ষণ ও পরীক্ষার মাধ্যমে পদোন্নতি পেয়ে ল্যান্স নায়েক, নায়েক, হাবিলদার, নায়েব সুবেদার, সুবেদার এমনকি বিভাগীয় অফিসার পর্যন্ত হতে পারবেন।

ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে ক্লিক করতে পারেন www.bgb.gov.bd