শিক্ষা ব্যবস্থাপনায় বাংলাদেশি সফটওয়্যার বিশ্বে জয়জয়কার

নিউজ নাইন২৪, ঢাকা: বিশ্বজুড়ে প্রজেক্ট ম্যানেজমেন্ট বা প্রকল্প ব্যবস্থাপনা বিষয়ে সাহায্য করতে একটি বিশেষ সফটওয়্যার তৈরি করেছে ঢাকাভিত্তিক প্রতিষ্ঠান পিএম-অ্যাস্পার (www.pmaspire.com)।

প্রতিষ্ঠানটির ডেভেলপ করা ‘পিএমপি এক্সাম সিমুলেটর’ সফটওয়্যারটি প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি ও অনুশীলন বিষয়ে সাহায্য করে।

এ বিষয়ে পিএম-অ্যাম্পায়ারের প্রধান নির্বাহী আবদুল্লাহ আল মামুন বলেন, “বিশ্বমানের একটি সফটওয়্যার তৈরির জন্য গত তিন বছর ধরে আমরা পরিশ্রম করছি। বিশ্বজুড়ে প্রকল্প ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সাহায্য করার লক্ষ্যে পিএম-অ্যাম্পায়ার এই সফটওয়্যার তৈরির কাজ শুরু করে। গত বছরের শেষদিকে আমরা এই সফটওয়্যার বিশ্বব্যাপী উন্মুক্ত করি।”

আবদুল্লাহ আল মামুন বলেন, “বাংলাদেশি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে অনেক চ্যালেঞ্জ পার হয়ে এ পর্যায়ে আসতে হয়েছে। বিশ্বের প্রায় ১০০টি দেশের মানুষকে আমরা সাহায্য করতে পারছি। সফটওয়্যারটি ইংরেজি, আরবি, স্প্যানিশ ও পর্তুগিজ ভাষা সমর্থন করে।”
বাংলাদেশি সফটওয়্যার প্রতিষ্ঠান হিসাবে প্রজেক্ট ম্যানেজমেন্ট সিমুলেশন সরবরাহকারী হিসেবে বিশ্বে শীর্ষ অবস্থানে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

আবদুল্লাহ আল মামুন পিএমপি আরো বলেন, “প্রজেক্ট ম্যানেজমেন্ট সার্টিফিকেশনের চাহিদা এখন বিশ্বজুড়ে বাড়ছে। ২০২০ সাল নাগাদ এক্ষেত্রে দেড় কোটির বেশি চাকরির সুযোগ তৈরি হতে পারে। তবে পিএমপি পরীক্ষায় পাশ করা কঠিন। এক্ষেত্রে প্রচুর অধ্যাবসায় করার প্রয়োজন। পিএমপি সিমুলেটর ব্যবহার করে সহজেই পরীক্ষায় পাশ করা যায়।”

সিমুলেটরে ফিচার হিসেবে রয়েছে- সিমুলেটেড পরীক্ষা, অনুশীলন, মডেল পরীক্ষা দেয়ার সুযোগ, অভিধান, তথ্য ব্যবস্থাপনা, অডিও-ভিডিও টিউটোরিয়াল প্রভৃতি।