ছেলে-মেয়েদের ৬ ইঞ্চি দূরত্বে অবস্থানের আদেশ জারি পাকিস্তানের বিশ্ববিদ্যালয়ে

ডেস্ক: পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য এক কার্যকরী আদেশ জারি করা হয়েছে। সম্প্রতি জারি করা ওই আদেশে পোশাকবিধি জারি করে বলা হয়েছে, নারী ও পুরুষ শিক্ষার্থীদের মধ্য ৬ ইঞ্চি দূরত্ব বজায় রাখতে হবে। এটা না মানলে শাস্তির বিধানও রাখা হয়েছে।

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের তিনটি ক্যাম্পাস করাচি, লাহোর ও ইসলামাবাদে এ নিয়ম চালু হয়েছে।  আদেশ জারির পর থেকে দেশটির সর্বশ্রেনী থেকে এর প্রশংসাজনক সাধুবাদ আসছে। এর মাধ্যমে অনৈতিক সম্পর্ক ও নারী টিজিং অনেকটা কমে আসবে বলে মতামত ব্যক্ত করেছেন বিশ্লেষকগণ।

পাকিস্তানের বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে কঠোরভাবে পোশাকবিধি মেনে চলতে হবে। নারী ও পুরুষ শিক্ষার্থীদের বসা এবং চলাফেরার সময় ৬ ইঞ্চির দূরত্ব মেনে চলতে হবে। যদি এসব নিয়ম ভঙ্গ করা হয়, তবে শাস্তি পেতে হবে শিক্ষার্থীদের। নারী ও পুরুষ শিক্ষার্থীরা একে অপরকে স্পর্শ করতে পারবেন না।

বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের সেই বিঞ্জপ্তি—যা জারির হওয়ার পরই সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা চলছে। ছবি: টুইটার

বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের সেই বিঞ্জপ্তি—যা জারির হওয়ার পরই সামাজিক যোগাযোগমাধ্যমে সাধুবাদ জানাচ্ছে।

 

তবে এমন নোটিশে মন ভেঙ্গেছে কিছু অন্যান্য ধর্মাবলম্বীসহ কিছু লম্পট চরিত্রের শিক্ষার্থীর। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে  এই নোটিশ প্রত্যাহারের আহ্বান জানাচ্ছে।

বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র মেহউইস কামরান এ বিজ্ঞপ্তি প্রসঙ্গে বলেন, শিক্ষার্থীদের মধ্যে শৃঙ্খলা রক্ষার জন্যই এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষা হবে। তিনি বলেন, ‘এটার মধ্য অন্যায় কিছু নেই।’

এর আগে গত বছর ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি ইসলামাবাদও পোশাকবিধি জারির পরে ব্যাপক প্রশংসা কুড়ায়। সেই পোশাকবিধি মতে, নারী শিক্ষার্থীরা হাইহিল, মুখে প্রসাধনী ব্যবহার, টাইস–চাপা জিনস, হাতাকাটা পোশাক, চাপা পোশাক পরতে পারবে না। এমন আদেশ জারির পর প্রতিষ্ঠানটিতে অনৈতিক সম্পর্কে জড়ানো ও অবৈধ মেলামেশার হার অনেকটা কমে গেছে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষগণ জানান।