হিজাব নিয়ে বিতর্কিত মন্তব্য, পুলিশি পাহারায় ঢাবি অধ্যাপক

নিউজ নাইন২৪, ডেস্ক: হিজাব  নিয়ে কটূক্তি করায় চাপের মধ্যে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আজিজুর রহমান । নিকাব নিয়ে কটূক্তি করার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তীব্র সমালোচনার  মুখে পড়েন তিনি । তিনি বর্তমানে এক রকম বন্দী জীবন কাটাচ্ছেন । বাড়ির সামনে ২৪ ঘণ্টার  পুলিশ পাহারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বাইরে যেতে চাইলে পুলিশকে জানাতে বলা হয়েছে যাতে করে তার সাথে পুলিশ দেয়া যায় ।

অধ্যাপক আজিজুর বলেন, ‘ক্যাম্পাসের বাইরে যেতে আমাকে ১০বার ভাবতে হয়। সেদিন গিয়েছিলাম, আগে থেকে পুলিশকে জানিয়ে। পুলিশ থেকে বলা হয়েছে আমি ক্যাম্পাসের বাইরে গেলে যেন তাদের জানিয়ে যাই।’

তিনি আরও বলেন , ‘আমাকে নিয়ে আমার পরিবার খুবই উদ্বেগের মধ্যে আছে। বিশ্ববিদ্যালয়ে আমার সহকর্মীরাও উদ্বিগ্ন’ । সুত্র- বিবিসি বাংলা

উল্লেখ্য, ২৬ এপ্রিল মঙ্গলবার হিজাব পরে ক্লাসে আসায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের এক ছাত্রীকে ক্লাস থেকে বের করে দিয়েছিলেন কোর্স শিক্ষক অধ্যাপক ড. আজিজুর রহমান।
মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের এক ছাত্রী অনেক দিন থেকেই বোরকা পরে নিয়মিত ক্লাসে আসছিলেন। কিন্তু ওই শিক্ষক তাকে বোরকা পরে আসতে নিষেধ করেন। একইসঙ্গে যতদিন হিজাব পরে আসবে ততদিন ক্লাসের উপস্থিতিও দেয়া হবে না বলেও জানিয়ে দেয়া হয়। এ হুমকির পর বেশ কয়েক দিন ক্লাসে ছাত্রীটির উপস্থিতি দেয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ের নিয়মে ক্লাস উপস্থিতি ৬০ শতাংশের নিচে হলে কোনো শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারে না।

তার সহপাঠীরা জানায়, ছাত্রীটি প্রতিদিন ক্লাসে উপস্থিত থাকলেও অধ্যাপক ড. আজিজুর রহমান তার নাম ডাকেন না এবং উপস্থিতিও দেন না। সর্বশেষ গতকাল মঙ্গলবার ক্লাসেও একই ঘটনা ঘটায় ছাত্রীটি দাঁড়িয়ে তার হাজিরা দিতে বলেন। কিন্তু শিক্ষক আজিজুর রহমান তাকে হিজাব খুলে ক্লাসে এলেই হাজিরা দেয়া হবে বলে সাফ জানিয়ে দেন।

ক্লাসের শিক্ষার্থীদের কাছ থেকে জানা যায়, অধ্যাপক ড. আজিজুর রহমান গত বছরও নাবিলা ইকবাল নামে তৃতীয় বর্ষের এক ছাত্রীকে বোরকা পরে আসার কারণে ক্লাস থেকে বের করে দিয়েছিলেন।