একে একে সব নদীতে ক্যাপিটাল ড্রেজিং করবে সরকার

 

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: একে একে দেশের সব নদীতে ক্যাপিটাল ড্রেজিং করবে সরকার। এর আওতায় নদীর নব্যতা বাড়লেও কমবে প্রশস্ততা। ফলে বৃদ্ধি পাবে স্থলভাগের পরিমাণ। এতে তিন ধরনের লাভ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রথমত, নদীর ভাঙ্গন হতে রক্ষা পাবে তীর। দ্বিতীয়ত, বৃদ্ধি পাবে স্থলভাগের পরিমাণ। তৃতীয়ত, মালবাহী বড় জাহাজ চলাচল উপযোগী হবে নদীগুলো। তবে মূলত জাহাজ চলাচল উপযোগী করতেই নদীগুলো ড্রেজিং করা হচ্ছে বলে মনে করছেন কেউ কেউ। যাতে এসব নদীপথের সুবিধা ভোগ করতে পারে ভারত। অর্থাৎ ভারতকে নৌ-ট্রানজিট প্রদান করতেই বিভিন্ন নদীতে ক্যাপিটাল ড্রেজিং করা হচ্ছে বলেই মনে করছেন তারা।

এদিকে দেশের সব নদীতে ক্যাপিটাল ড্রেজিংয়ের ধারাবাহিকতায় জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠকে ‘নদী তীর সংরক্ষণের মাধ্যমে মেঘনা নদীর ভাঙ্গন থেকে ভোলা জেলার তজুমুদ্দিন উপজেলা সদর সংরক্ষণ’ শীর্ষক প্রকল্প পাস হয়েছে। প্রকল্পটির ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৪৪৯ কোটি ৩৯ লাখ টাকা। পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। যার মেয়াদকাল প্রাক্কলন করা হয়েছে চলতি বছরের জুলাই থেকে ২০১৯ সালের জুন নাগাদ।

প্রকল্পের প্রধান কার্যক্রম হবে- ৬ দশমিক ৫০ কিলোমিটার নদী তীর সংরক্ষণ এবং ১ হাজার ৫শ মিটার (৩ দশমিক ৩৮ লাখ ঘনমিটার) নদী ড্রেজিং। একনেকে বৈঠকে জানানো হয়েছে- প্রকল্পের মূল উদ্দেশ্য হবে ভোলা জেলার তজুমুদ্দিন উপজেলাধীন স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ সরকারি-বেসরকারি বিভিন্ন স্থাপনা, সম্পদ ও কৃষিজ জমি মেঘনা নদীর ভাঙ্গন থেকে রক্ষা, লবনাক্ত পানির প্রবেশ রোধ, বিদ্যমান পোল্ডারগুলোর সুরক্ষা এবং মৎস্য সম্পদ উন্নয়ন ও কৃষিভিত্তিক কুটির শিল্প প্রসারের মাধ্যমে সামগ্রিক আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন সাধন।