সৌদির বিমানবন্দরে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলা

ডেস্ক: সৌদি আরবের কিং খালিদ বিমানবন্দর লক্ষ্য করে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে ইয়েমেনের যুদ্ধারা। নিজস্ব প্রযুক্তিতে এ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ইয়েমেনের সেনারা। ইয়েমেনিরা প্রতিশোধ নিতে সৌদি আরবের গভীরে হামলা শুরু করেছে।

ব্রিগেডিয়ার ইয়াহিয়া আল-মাহদি নামে ইয়েমেনের এক সেনা কর্মকর্তা আস-সাহাত মিডিয়াকে জানান, ইয়েমেনের সেনা ও মিত্র হুথি যোদ্ধারা কিং খালিদ বিমানবন্দর লক্ষ্য করে গত মঙ্গলবার বিকেলে একটি বুরকান-২ এইচ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। বিমানবন্দরটি রাজধানী রিয়াদ থেকে ৩৫ কিলোমিটার উত্তরে অবস্থিত।
জেনারেল মাহদি জানান, তরল জ্বালানি-চালিত এ ক্ষেপণাস্ত্র সঠিক ও নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। এতে বিমানবন্দরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি জানান।

এরআগে ১২ ডিসেম্বর (২০১৭) ইয়েমেনের রাজধানী সানায় একটি পুলিশ ক্যাম্পে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৩৯ জন নিহত এবং ৯০ জন আহত হয়েছে। ২৬ ডিসেম্ব (২০১৭) সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ৭১ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। হুতি নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সাবা জানিয়েছে, রবিবার বিমান হামলায় ৪৮ বেসামরিক নাগরিক নিহত হয়েছে যাদের মধ্যে ১১ শিশু রয়েছে। ৮ নভেম্বর প্রকাশিত সংবাদপত্রে প্রকাশ হয় ইয়েমেনের উত্তরাঞ্চলে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর আরেকটি বিমান হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ৩০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। মঙ্গলবার দিবাগত রাতে দেশটির হাজ্জাহ প্রদেশের হিরান এলাকায় এ হামলা চালানো হযেছিল।

সৌদিন কিং খালিদ বিমানবন্দরে ইয়েমেনের ক্ষেপনাস্ত্র হামলাটি সৌদি আরবের নেতৃত্বে ইয়েমেন হামলারই সমুচিত জবাব বলে মনে করছেন বিশ্লেষকগণ।

ছবি: ইয়েমেনে সৌদি আরবের বিমান হামলার চিত্র (২৫ ডিসেম্বর, ২০১৭)