মানুষের দয়া আর অনুগ্রহের পাত্র খরায় আক্রান্ত ভারতবাসীরা, বাড়ছে আত্মহত্যা

 

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: ভারতের তেলেঙ্গানা রাজ্যের কৃষক কানাকাইয়া তার খামার থেকে শেষবারের মত ফোন করেছিল স্ত্রীকে। বলেছিল, ‘সন্তানদের খেয়াল রেখো।’ এরপর আর তার সাথে যোগাযোগ করতে পারেনি তার স্ত্রী। শেষে খামার ঘরে গিয়ে দেখে, একটা তেতুল গাছের সাথে গলায় দড়ি নিয়ে ঝুলছে কানাকাইয়া।

ভারতের তেলেঙ্গানাতে একটানা তিন বছর ধরে চলছে খরা। পানির আশায় কানাকাইয়া চারবার গভীর কুয়া খনন করেছে অনেক টাকার বিনিময়ে। প্রতিবার ব্যর্থ হয়েছে। পানি ও খাদ্যের অভাবে তার খামারের ৩টি মহিষ মারা গেছে। স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে অনাহারে দিন কাটানো এই কৃষক শেষপর্যন্ত জীবন যুদ্ধে পরাজয় স্বীকার করে নিয়েছে।

কানাকাইয়ার স্ত্রী কানাকাম্মা মৃত স্বামীকে স্মরণ করে বলেছে, ‘সে সবসময় আমার এবং তার দুই সন্তানের যতœ করতে। আমার কাছে তার শেষ অনুরোধও ছিল এটাই। খরা আমাদের জীবন তছনছ করে দিয়েছে। আমি যে আমার স্বামীর শবদাহ করবো সেই টাকাটাও আমার কাছে নেই।’

তেলেঙ্গানাতে গত ৩ বছরে দুই হাজার একশো জন কৃষক আত্মহত্যা করেছে। তার মধ্যে মাত্র তিনশোজনকে সরকার থেকে ক্ষতিপূরণ দেয়া হয়েছে। তেলেঙ্গানা সরকার ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণ দিয়েছেন এদেরকে। কিন্তু বাকিদের কি হবে? কানাকাইয়ার মত কৃষক পরিবার কি পাবে ক্ষতিপূরণ? যে ক্ষতি তাদের হয়েছে সেটা কি টাকা দিয়ে পূরণ করা যায়? কানাকাইয়ার স্ত্রী কানাকাম্মা কাঁদতে কাঁদতে বলেছে, আমরা এখন মানুষের দয়া আর অনুগ্রহের পাত্র মাত্র।