ইউএনডিপি’র প্রতিবেদন: ৬৬ শতাংশ কর্মক্ষম মানুষের বাংলাদেশে কর্মসংস্থানই সমস্যা

 

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: বাংলাদেশের মোট জনসংখ্যার ৬৬ শতাংশই কর্মক্ষম। আগামী ২০৩০ সালে এ সংখ্যা পেঁছাবে ৭০ শতাংশে। বিরাট এই কর্মশক্তিকে কাজে লাগিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নের সুযোগ রয়েছে। তবে তাদেরকে সঠিকভাবে কাজে লাগানোই বাংলাদেশের প্রধান সমস্যা। মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে প্রকাশিত জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানব উন্নয়ন প্রতিবেদনে এসব সম্ভাবনা ও চ্যালেঞ্জের কথা বলা হয়েছে।

ইউএনডিপি বলছে, বাংলাদেশের মোট জনসংখ্যার ৬৬ শতাংশের বয়স ১৫ থেকে ৬৪ বছর। অর্থাৎ তারা কর্মক্ষম। অর্থনৈতিক উন্নয়নের জন্য এ জনশক্তি থাকা সৌভাগ্যের ব্যাপার। তবে তাদের কাজে লাগানোর মতো শিক্ষা, ব্যবস্থা, ভিন্নধর্মী কাজ, প্রশিক্ষণ বাংলাদেশে নেই। এই বিরাট মানব সম্পদকে সঠিকভাবে এগিয়ে নিতে হলে আরও বেশি ও ভালো কাজের সুযোগ সৃষ্টি করতে হবে। সকল কাজে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে। এছাড়া উৎপাদনশীল খাতে বিনিয়োগ করতে হবে। তবেই বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে আরো চমক দেখাতে পারবে।

‘শেপিং দ্য ফিউচার: হাউ চেঞ্জিং ডেমোগ্রাফিকস ক্যান পাওয়ার হিউম্যান ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রতিবেদনটি বলছে, বাংলাদেশে ১৬ কোটি মানুষের মধ্যে ১০ কোটি ৫৬ লাখ মানুষ কর্মক্ষম। বাকিরা অন্যের ওপর নির্ভরশীল।

তারা বলেন, বাংলাদেশ বৈশ্বিক নানা সূচকে তর তর করে এগিয়ে যাচ্ছে। তবে জনশক্তিকে কাজে লাগিয়ে আরো দ্রুত উন্নয়ন সম্ভব। এক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতাও রয়েছে। যার মধ্যে রয়েছে- স্বাস্থ্য, শিক্ষা, চাকরি সুযোগ, সুশাসন ইত্যাদি। এসব প্রতিবন্ধকতাকে ডিঙিয়ে এগিয়ে যেতে হবে।

ইউএনডিপি’র অর্থনীতিবিদ ও তাসনিম মির্জা সাংবাদিকদের বলেন, বাংলাদেশে যে পরিমাণ তরুণ জনশক্তি রয়েছে- তা যেকোনো দেশের জন্য সৌভাগ্যের প্রতীক। তবে এদেশের ক্ষেত্রে চ্যালেঞ্জ হল- কর্মক্ষেত্রের বৈচিত্র্য কম। তথ্যপ্রযুক্তি, ব্যাংকিংসহ নানা ক্ষেত্রে কাজের সুযোগ নেই বললেই চলে। তার মতে, দেশে বিভিন্ন ধরনের কাজের সুযোগ তৈরি করতে হবে। আর সেভাবে দক্ষ জনবলও তৈরি করতে হবে। এছাড়া বিদেশি বিনিয়োগ বাড়ানোরও আহবান জানান তিনি।

ইউএনডিপি’র এই গবেষক আরো বলেন, কিছুদিন পরেই এই তরুণ জনশক্তি বয়সের ভারে নুয়ে যাবে। তাই এখনই যদি তাদের কাজে লাগিয়ে অর্থনৈতিক উন্নয়ন না করা হয়, তাহলে বাংলাদেশ ভয়াবহ অর্থনৈতিক দুর্যোগের মধ্যে পড়তে পারে।

তিনি ইউরোপের উদাহরণ টেনে বলেন, এই মুহূর্তে সবচেয়ে বেশি বয়স্ক লোক রয়েছে ইউরোপে। তবে তাদের এই বৃদ্ধ জনগোষ্ঠী ধীরে ধীরে বেড়েছে। এক্ষেত্রে বাংলাদেশ ততোটা সময় পাবে না। ফলে এখনই এই প্রজন্মকে কাজে লাগাতে হবে।