লেবুর থেকেও বেশি উপকারিতা লেবুর খোসায়

ডেস্ক: লেবুর গুণাবলী সকলেরই জানা। শীত গ্রীষ্ম সকল মৌসুমেই লেবু সবার ঘরে সব সময়েই থাকে। আমরা সাধারণভাবে লেবু কেটে রস চিপড়ে খাওয়াতেই অভ্যস্ত। কিন্তু ফেলে দেয়া লেবুর খোসার মধ্যেও যে রয়েছে অশ্চর্যজনক গুণ তা আমরা অনেকেই জানিনা। তাই এখন থেকে লেবুর খোসা ফেলে না দিয়ে রেখে দিন যত্ন করে।

জানা গেছে, লেবুর খোসার মধ্যে রয়েছে নিউট্রিয়েন্টস, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। লেবুর খোসার মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। চিকিৎসকরা জানান, লেবুর খোসায় লেবুর রসের চেয়ে ৫ থেকে ১০ গুণ বেশি ভিটামিন থাকে। নিয়মিত খেলে শরীরে কোনও রকমের সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। লেবুর রসের মধ্যে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট শরীর থেকে অতিরিক্ত টক্সিন দূর করে। ফলে শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে। এ ছাড়াও নিয়মিত লেবুর খোসা খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে।

চিকিৎসকদের দাবি, লেবুর থেকেও লেবুর খোসায় রয়েছে বেশি উপকারিতা। লেবুর খোসা ব্যবহার করতে হলে প্রথমে একটি লেবুকে ধুয়ে ফ্রিজে রেখে দিন। এরপর একটি গ্রেটার দিয়ে লেবুর খোসাসহ গ্রেট করুন। রান্না করা গরম গরম সুপ, মাছের সুরুয়া বা নুডলসের উপরে ছড়িয়ে দিন লেবুর কুচি। যেমন স্বাস্থ্যকর, তেমনই খাবারে স্বাদও বাড়ায় এই লেবুর কুচি। তবে পবিত্র রমযান মাসে ইফতারের মুড়ি মিক্সের সাথে অনেকেই লেবুর খোসার কুচি মিশ্রণ করে থাকেন -এতে ব্যতিক্রম স্বাদ পাওয়া যায়।