জাপানে ভূমিকম্পের পরাঘাত অব্যাহত, সুনামি আঘাত হানতে পারে

নিউজ নাইন২৪ডটকম, আন্তর্জাতিক ডেস্ক:  একদিন অতিক্রম না হতেই ফের শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান। রিখটার স্কেলে এর মাত্রা ৭ বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

দেশটির দক্ষিণাঞ্চলে আঘাত হানা এই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়। তবে কিছু সময় পরে ওই সতর্কতা প্রত্যাহার করা হয়।

ফের আঘাত হানা আরও শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে সাতজন নিহত হয়েছে। গত বৃহস্পতিবারের ভূমিকম্পে দেশটিতে নয়জন নিহত হয়। এ নিয়ে মোট ১৬ জন নিহত হলো। নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, শুক্রবার রাত ১টা ২৫ মিনিটে এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭।

 কিয়েশু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ১২০ কিলোমিটার দূরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল দেশটির ইউকি শহর থেকে মাত্র ১৩ কিলোমিটার দূরে, ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

জাপানের সুনামি সতর্কতা কেন্দ্র বলছে, এক মিটার উচ্চতার সুনামি উপকূলে আঘাত হানতে পারে।

৭ মাত্রার ওই ভূমিকম্পের পর ২০ মিনিটের মধ্যে ওই অঞ্চলে ৫.৮ ও ৫.৭ মাত্রার আরো দুটি ভূকম্পণ অনুভূত হয়।

এর আগে বৃহস্পতিবার রাতে কুমামতো ও কিয়েশু প্রদেশে ৬.৪ মাত্রার ভূমিকম্পে বিপুল সংখ্যক বাড়ি-ঘর ধসে পড়ে, ক্ষতিগ্রস্ত হয় রাস্তাঘাট।

রাতের ওই ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে অন্তত নয়জনের মৃত্যু হয়, আহত হন সহস্রাধিক।

রাজধানী টোকিওতে শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে জাপানের মন্ত্রিপরিষদ সচিব ইয়াশিদে সুগা বলেন, “২০১১ সালের সুনামির পর এটি বড় ধরনের ভূমিকম্প। ১৯টি বাড়ি ধসে কবরস্থানে পরিণত হয়েছে। আমরা উদ্ধার তৎপরতা চালাচ্ছি।”

ওই ভূমিকম্পের ধ্বংস্তূপ সরিয়ে হতাহতদের উদ্ধারের চেষ্টার মধ্যেই আবারো বড় ধরনের ভূমিকম্প হলো।