‘সরকারকে ভুল বুঝিয়ে প্রস্তুতের আগেই স্থানান্তর করা হয়েছে ট্যানারি শিল্প’

ঢাকা: অবশেষে সাভারের স্থানান্তরিত নতুন চামড়া শিল্পনগরী নির্মাণে ক্রটির কথা স্বীকার করলো বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন-বিসিক। চামড়া শিল্প নিয়ে সেমিনারে বিসিক চেয়ারম্যান বলেন, সরকারকে ভুল বুঝিয়ে পুরোপুরি প্রস্তুত হওয়ার আগে স্থানান্তর করা হয়েছে ট্যানারি শিল্প। দোষীদের শাস্তিরও দাবি জানান তিনি।

গত বছরের ৮ই এপ্রিলে হাইকোর্টের নির্দেশে রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তর করা হয় সাভারের হেমায়েতপুরে। ১৫৫টি কারখানার মধ্যে ১২১টি স্থানান্তর করা হলেও সেখানকার পরিবেশ ও সিইটিপি বাস্তবায়নে নেই তেমন কোন উন্নতি।

রোববার রাজধানীতে ট্যানারি স্থানান্তর বিষয়ে এক সেমিনারে অংশ নিয়ে বিসিক চেয়ারম্যান বলেন, সে সময় দরপত্রে গুরুত্বপূর্ণ সমস্যার বিষয়ে উল্লেখ না করেই সরকারকে ভুল বুঝিয়ে স্থানান্তর করা হয়েছে ট্যানারি। এ জন্য দোষীদের শাস্তিরও দাবি জানান তিনি।

বিসিক চেয়ারম্যান বলেন, ‘একটি প্রতিষ্ঠান ও একজন ব্যক্তি আমাদের বিপদে ফেলেছেন। এদের শাস্তি হওয়া প্রয়োজন।’
বিশ্ববাজারে টিকে থাকতে শিল্প এলাকাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে এখনই সংশ্লিষ্ট সবাইকে মনোযোগী হওয়ার আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের চেয়ারম্যান শাহিন আহমেদ বলেন, ‘লেদার ওয়ার্কার গ্রুপের সার্টিফিকেট কোনো ট্যানারিই পাইনি। বিদেশে ক্রেতাদের আকর্ষণ করতে হলে এগুলো আগে পূরণ করতে হবে।’
সভায় ইপিজেড এর মতো পরিকল্পনা নিয়ে বর্জ্য ব্যবস্থাপনায় এখনই সম্মিলিত পদক্ষেপের উপর জোর দেন বিশেষজ্ঞরা।

ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের চেয়ারম্যান বলেন, ‘লেদার ওয়ার্কিং গ্রুপ স্ট্যান্ডার্ড ট্যানারি সিটি আমরা পাচ্ছি কিনা, আমরা নিজেদেরকেই আগে প্রশ্ন করি। তাহলে এতো টাকা, এত বড় প্রজেক্ট এটার সঠিক ব্যবহার হচ্ছে কি?’

এ সময় জানানো হয়, চামড়া শিল্পে টেকসই উন্নয়ন নিশ্চিত করা গেলে ২০২১ সাল নাগাদ এ খাত থেকে ৫ বিলিয়ন ডলার আয় করা সম্ভব।