সারাদেশে ৪৯ হাজার নদী বেদখল

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে প্রায় ৪৯ হাজার ১৬২ জন নদ-নদী দখলদার রয়েছেন। নদী দখলমুক্ত করার জন্য জাতীয় নদী রক্ষা কমিশন কাজ করছে। এ কাজ করতে গিয়ে যেসব মামলা হচ্ছে, সেগুলো দ্রুত নিষ্পত্তি করার জন্য স্পেশাল আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে। বুধবার সংসদ ভবনে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এই তথ্য জানিয়েছে জাতীয় নদী রক্ষা কমিশন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বলেন, নদী দখল হয়ে যাওয়া উদ্বেগজনক। দখল হওয়া নদীগুলো উদ্ধারের জন্য হাইকোর্ট যে নির্দেশনা দিয়েছে সে অনুযায়ী (অগ্রাধিকার ভিত্তিতে) পরিকল্পনা নিতে বৈঠকে সুপারিশ করেছে কমিটি। এর বাস্তবায়ন অগ্রগতি কমিটিকে জানানোর জন্য সুপারিশ করা হয়।

জানা যায়, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, কমিশন কর্তৃক এ পর্যন্ত গৃহীত কার্যক্রম ও বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বৈঠকে তথ্য উপস্থাপন করে। জাতীয় নদী রক্ষা কমিশন কী লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে গঠন করা হয়েছে, কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে কি না? আইনে কোনো পরিবর্তন/সংযোজনের প্রয়োজন আছে কি না? সে বিষয়ে একটি খসড়া এবং দখল হওয়া নদীগুলোর তথ্য ম্যাপসহ কমিটিতে উপস্থাপন করার সুপারিশ করা হয় বৈঠকে।