ভারতের সাথে শান্তি চুক্তি বাতিল করতে পাকিস্তানের প্রতি শীর্ষ কাশ্মীরী নেতার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক :  ইসলামাবাদকে অবশ্যই ভারতের সাথে সম্পাদিত সকল শান্তি চুক্তি বাতিল করতে হবে এবং কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণ রেখাকে (এলওসি) আবারও অস্ত্রবিরতি রেখা ঘোষণা করতে হবে। মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি এ আহ্বান জানিয়েছেন ভারত অধিকৃত কাশ্মীর অঞ্চলের শীর্ষ এক প্রতিরোধ নেতা।

৯২ বছর বয়সী এই কাশ্মীরী স্বাধীনতাপন্থী নেতা সাইয়েদ আলী শাহ গিলানি প্রায় এক দশক ধরে গৃহবন্দী রয়েছেন। তিনি বলেছেন, “ভারত যেহেতু একতরফাভাবে সকল দ্বিপাক্ষিক চুক্তি ভঙ্গ করেছে, তাই পাকিস্তানেরও উচিত নিজেদেরকে তাসখন্দ, শিমলা ও লাহোর চুক্তি থেকে প্রত্যাহার করে নেয়া”।

“ভারত যেহেতু কাশ্মীরের স্ট্যাটাসকে ১৯৪৭-৪৮ এর সময়ে ফিরিয়ে নিয়ে গেছে, পাকিস্তানেরও তাই নিয়ন্ত্রণ রেখাকে আবারও অস্ত্রবিরতি রেখা ঘোষণা করা উচিত”। তার দল অল পার্টিস হুররিয়াত কনফারেন্সের ইস্যু করা এক বিরল চিঠিতে গিলানি এই কথা বলেন।

তিনি বলেন, “ভারত ৫ আগস্ট জোর করে জম্মু ও কাশ্মীরকে বিভক্ত করে কেন্দ্রের সাথে যুক্ত করেছে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিতর্কিত মর্যাদা বদলে দেয়ার চেষ্টা করেছে। এই একতরফা সিদ্ধান্ত জাতিসংঘের প্রস্তাবনার বিপরীত, যেখানে এখানকার মানুষকে স্বাধীকারের অধিকার দেয়া হয়েছে”।