মসজিদের নির্মাণ কাজে ভারতীয় বিএসএফের বাধা!

নিউজ ডেস্ক : কেরামতিয়া বড় মসজিদের দ্বিতীয় তলার ভবন নির্মাণ কাজে বাধা দিয়েছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী এলাকা লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার বড়খাতা দোলাপাড়ায় জিরো পয়েন্টে অবস্থিত কেরামতিয়া বড় মসজিদের দ্বিতীয় তলার নির্মাণ কাজ চলছিল।

গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে ওই মসজিদের জানালায় গ্লাস লাগানোর কাজে বাধা দেয় ভারতের শিতলকুচি থানার অমিত ক্যাম্পের বিএসএফের একটি টহল দল।

ভারতীয় বিএসএফের এ বাধার ঘটনায় মসজিদে জুমআর নামাজ পড়তে আসা মুসল্লিরা এতে ক্ষোভ প্রকাশ করে। প্রতি শুক্রবার দেশের বিভিন্ন অঞ্চল থেকে নামাজ ও জেয়ারতের উদ্দেশ্যে কেরামতিয়া হুজুরের মাজার ও মসজিদে নামাজ পড়তে বহু মুসলিম নারী-পুরুষ সমবেত হয়।

উল্লেখ্য যে, ১৯৪৭ সালে দেশ ভাগের সময় মসজিদ ও মাজারটি সীমান্তবর্তী জিরো পয়েন্টে পড়ে যায়। দিন দিন মাজার ও মসজিদে বহু লোক সমাগহ হওয়ায় মসজিদ পুনঃনির্মাণের শুরু করা হলে আন্তর্জাতিক সীমান্ত আইনের অজুহাতে ভারতীয় বিএসএফ এতে বাধা দেয়।

ফলে ২০১১ সালে বাংলাদেশ ও ভারতের উচ্চ পর্যায়ে মসজিদের নকশা অনুমোদন হওয়ার পর ওই বছরের ২৯ এপ্রিল দোতলা মসজিদ নির্মাণের কাজ শুরু হয়। কোটি টাকা ব্যয়ে এ মসজিদটির নির্মাণ কাজ এখনো চলছে।

গত কয়েক দিন ধরে মসজিদের দোতলায় জানালায় গ্লাস লাগানো হচ্ছে। কিন্তু শুক্রবার দুপুরে ভারতীয় বিএসএফ ওই নির্মাণ কাজ বন্ধ করে দেয়।

মসজিদ কমিটির তথ্য মতে, দুই দেশের মধ্যে নকশা অনুমোদন হওয়ার পরই মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। কিন্তু প্রায় সময় ভারতীয় বিএসএফ নানা অজুহাতে নির্মাণ কাজে বাধা দেয়। মসজিদটির জানালায় রঙিন গ্লাস লাগাতে গেলে তারা বাঁধা দেয়। পরবর্তীতে সাদা গ্লাস লাগাতে শুরু করে মসজিদ কমিটি। আর তাতেই গত শুক্রবার সাদা গ্লাসও লাগাতে বাধা দেয় তারা।