‘শুধু পদত্যাগ নয়, শিক্ষামন্ত্রীকে আইনের মুখোমুখি করা দরকার’

ঢাকা: প্রশ্ন ফাঁস ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে নিয়ে নিজের অনলাইনে স্ট্যাটাস দিয়েছেন সাপ্তাহিক পত্রিকার সম্পাদক গোলাম মোর্তুজা।

তিনি তার স্ট্যাটাস লিখেছেন- একটা বেকুব টাইপের প্রশ্ন অনেকেই করছেন: ‘শিক্ষামন্ত্রী পদত্যাগ করলেই কি প্রশ্ন ফাঁস বন্ধ হয়ে যাবে?’ না, শিক্ষামন্ত্রী পদত্যাগ করলেই প্রশ্ন ফাঁস বন্ধ হয়ে যাবে না। পদত্যাগের দাবি শুধু সেই কারণে নয়।

শিক্ষামন্ত্রী প্রশ্ন ফাঁস বন্ধ করার কার্যকর কোনো উদ্যোগ না নিয়ে, কয়েক বছর ধরে একনাগারে অসত্য বলে গেছেন,’ প্রশ্ন ফাঁস হয়নি, ফাঁসের গুজব ছড়ানো হচ্ছে’।

শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি শুধু দায়িত্ব পালনে ব্যার্থতার জন্যে নয়, মূলত অসত্য বলার অপরাধে। একারণে শুধু পদত্যাগ নয়, তাকে আইনের মুখামুখি করা দরকার।

শুধু প্রশ্ন ফাঁস-ই ধ্বংস হয়ে যাওয়া শিক্ষা ব্যবস্থার একমাত্র সংকট নয়। জিপিএ ৫ এবং পাস করিয়ে দেয়ার নির্দেশনাসহ সংকট বহুবিধ। দায়ি শুধু শিক্ষামন্ত্রী নন, পুরো সরকার।

‘শিক্ষার মানের মাত্রা আবার কি? আমাদের ছেলেমেয়েরা ফেল করবে কেন? ফেল করার কোনো মানে হয় না। আমরা অনেক সুযোগ সুবিধা দিচ্ছি।’

প্রধানমন্ত্রীর এই অবস্থান পরিবর্তন না হলে, শিক্ষার্থীদের গ্রেফতার- নাজেহাল করে নজর অন্য দিকে নেয়া যাবে, শিক্ষা ব্যবস্থার ধ্বংস ঠেকানো যাবে না।