যাকাত ও উশর মিলিয়ে নতুন আইন করছে সরকার

ঢাকা: ধর্মসচিব আনিছুর রহমান বলেছেন, ১৯৮২ সালে প্রণীত যাকাত অর্ডিন্যান্স সংশোধন করে যাকাত ও উশর মিলিয়ে একটি নতুন আইন করা হচ্ছে। বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁও সভাকক্ষে আয়োজিত দিনব্যাপি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, সরকারিভাবে যাকাত সংগ্রহ ও বিতরণে মানুষের আস্থা অর্জন করতে হবে যাতে সরকারি যাকাত ফান্ডে মানুষ অধিক হারে যাকাত প্রদান করে। আর একাজে উৎসাহিত করতে আমাদের জন সচেতনতামূলক প্রচার চালিয়ে যেতে হবে।
ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম আফজাল বলেন, যাকাত কোনক্রমেই কর বা ট্যাক্স নয়। কর প্রদান করা হয় সরকারকে কিন্তু যাকাত হচ্ছে কোরআনের বিধান।

তিনি বলেন, বাংলাদেশের সকল জমি উশরী। উশরের মাধ্যমে যাকাত আদায় করলে ২৮-৩০ লক্ষ টন খাদ্যশস্য সংগ্রহ করা সম্ভব হবে।

যাকাত ক্যালকুলেটর প্রস্তুতের উদ্যোগ-
যাকাত নির্ধারণের লক্ষ্যে ট্যাক্স ক্যালকুলেটরের ন্যায় যাকাত ক্যালকুলেটর প্রস্তুত করার উদ্যোগের কথা জানিয়েছেন ধর্মসচিব আনিছুর রহমান। ধর্মসচিব অনুষ্ঠানে বলেন, যাকাত নির্ধারণের লক্ষ্যে ট্যাক্স ক্যালকুলেটরের ন্যায় যাকাত ক্যালকুলেটর প্রস্তুত করার উদ্যোগ নেয়া হচ্ছে।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবিএম আমিন উল্যা নূরী, যুগ্ম-সচিব ড. মোয়াজ্জেম হোসেন, যুগ্ম-সচিব জহির আহমদ, ওয়াকফ্ প্রশাসক শহীদুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ, প্রফেসর ড. আবু বকর সিদ্দীক প্রমুখ বক্তব্য দেন।