আরো ১০০ শিল্পাঞ্চল গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, দেশজুড়ে আরো ১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলা হবে।
রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১০টি অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, “সারাদেশে আমরা একশ অর্থনৈতিক শিল্পাঞ্চল গড়ে তুলবো। সরকারের একক উদ্যোগের পাশাপাশি সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ অথবা অন্যদেশের সঙ্গে জিটুজি (গভর্নমেন্ট টু গভর্নমেন্ট) পর্যায়ে যৌথ উদ্যোগের মাধ্যমে, যেখানে যেভাবে দরকার, সেখানে এগুলো গড়ে তোলা হবে।”
প্রধানমন্ত্রী হাসিনা জানান, এসব শিল্পাঞ্চল গড়ে তোলার মধ্য দিয়ে মৎস, সবজি, ফল, আমিষ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে বাংলাদেশের সুযোগ আরো বাড়বে। এর মাধ্যমে দেশীয় চাহিদা পূরণের পাশাপাশি বিশ্ববাজারে সেগুলো রফতানি করা যাবে।
শেখ হাসিনা বলেন, “শিল্প বিপ্লব ঘটাতে চাইলে দেশের মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে হবে। আর ক্রয় ক্ষমতা বাড়াতে হলে মাথাপিছু আয় বাড়াতে হবে। মানুষের ক্রয় ক্ষমতা বাড়লে দেশের ভেতরেই বিশাল বাজার তৈরি হবে। সেক্ষেত্রে শুধু রফতানি আয়ের দিকেই তাকিয়ে থাকতে হবে না।”

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে সমন্বিত উৎপাদন বৃদ্ধির জন্য আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল করার উদ্যোগ নিয়েছে।

সরকার আশা করছে, ২০৩০ সালের মধ্যে এসব অর্থনৈতিক অঞ্চলে এক কোটি মানুষের কর্মসংস্থান হবে; পণ্য রফতানী করা যাবে ৪০ বিলিয়ন ডলারের; যা বর্তমান রফতানীর দ্বিগুণেরও বেশি। গতকাল উদ্বোধন করা ১০টি অর্থনৈতিক অঞ্চলের মধ্যে চারটি হবে সরকারি ও বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি); বাকিগুলো বেসরকারি উদ্যোগে।

এগুলো হলো- চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চল, মুন্সিগঞ্জে আব্দুল মোনেম অর্থনৈতিক অঞ্চল, নরসিংদীতে একে খান অর্থনৈতিক অঞ্চল, গাজীপুরে বে অর্থনৈতিক অঞ্চল, না.গঞ্জে মেঘনা অর্থনৈতিক অঞ্চল, না.গঞ্জ ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চল ও না.গঞ্জ আমান অর্থনৈতিক অঞ্চল, বাগেরহাটে মংলা অর্থনৈতিক অঞ্চল, কক্সবাজারে সাবরাং ইকো ট্যুরিজম পার্ক এবং মৌলভীবাজারে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) মাধ্যমে এ উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে। অনুষ্ঠানে জানানো হয়, বেজা ইতোমধ্যে ৪৬টি অর্থনৈতিক অঞ্চল অনুমোদন করেছে এবং আরও ১৩টি অঞ্চলের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।