রোগ প্রতিরোধ ও সুস্বাস্থ্যের জন্য কাঁচা ছোলা

ডেস্ক: উচ্চমাত্রার প্রোটিনসমৃদ্ধ খাবার কাঁচা ছোলা। কাঁচা ছোলা ভিজিয়ে, খোসা ছাড়িয়ে, কাঁচা আদার সাথে খেলে শরীরে একইসাথে আমিষ ও অ্যান্টিবায়োটিক যাবে। আমিষ শরীরকে শক্তিশালী ও স্বাস্থ্যবান করে। আর অ্যান্টিবায়োটিক যেকোনো অসুখের বিরুদ্ধে যুদ্ধ করে। তাই কাঁচা ছোলা অত্যন্ত উপকারী একটি খাবার।

১. ছোলা শরীরের অপ্রয়োজনীয় কোলেস্টেরল কমিয়ে দেয়। এর ফ্যাট বা তেলের বেশির ভাগই পলিআনস্যাচুরেটেড ফ্যাট, যা শরীরের জন্য ক্ষতিকর নয়।

২. প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফ্যাট ছাড়া ছোলায় আছে বিভিন্ন ভিটামিন ও খনিজ লবণ। ছোলার শর্করা বা কার্বোহাইডেটের গাইসেমিক ইনডেক্স কম। তাই ডায়াবেটিক রোগীদের জন্য ছোলার শর্করা ভালো। প্রতি ১০০ গ্রাম ছোলায় ক্যালসিয়াম আছে প্রায় ২০০ মিলিগ্রাম, লৌহ ১০ মিলিগ্রাম, ও ভিটামিন এ ১৯০ মাইক্রোগ্রাম। এ ছাড়া আছে ভিটামিন বি-১, বি-২, ফসফরাস ও ম্যাগনেসিয়াম। এর সবই ২-টাইপ ডায়াবেটিস এর উপকারে আসে।

৩. এক গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন এক কাপ পরিমাণ ছোলা, শিম এবং মটর খায় তাদের পায়ের আর্টারিতে রক্ত চলাচল বেড়ে যায়। তা ছাড়া ছোলায় অবস্থিত আইসোফাভন ইস্কেমিক স্ট্রোকে আক্রান্ত ব্যক্তিদের আর্টারির কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয়।