৯৮ শতাংশ ওষুধ দেশেই তৈরি হচ্ছে

৯৮ শতাংশ ওষুধ দেশেই তৈরি হচ্ছে

খুলনা সংবাদদাতা: দুইদশক আগেও দেশে শতকরা ৮০ শতাংশ ওষুধ আমদানি করা হতো। এখন ৯৮ ভাগ ওষুধ দেশেই তৈরি হচ্ছে। শুধু তাই নয়, দেশের প্রয়োজন মিটিয়ে এখন বিপুল পরিমাণ ওষুধ বিদেশে রপ্তানি করা হয়।

শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ‘ন্যাচারাল প্রোডাক্টস ফর হেলদি লিভিং’ (স্বাস্থ্যকর জীবনধারণের জন্য প্রাকৃতিক পণ্য) শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে এ কথা বলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, দেশে বিভিন্ন রোগব্যাধি নিরাময়ে অ্যালোপ্যাথিক ওষুধের ব্যবহার বেড়েছে। কিন্তু অনেকক্ষেত্রেই পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। তাই মানুষ বিকল্প হিসেবে ট্রাডিশনাল মেডিসিনের দিকে ঝুঁকছে। এর প্রধান কারণ এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কম।

তিনি বলেন, সরকার ওষুধ তৈরির ক্ষেত্রে তা যেন মানসম্মত হয়, রোগীদের জন্য নিরাপদ হয় সেজন্য কোয়ালিটি কন্ট্রোল নিশ্চিতে গুরুত্বারোপ করেছে। সরকার রোগ চিকিৎসায় ট্রাডিশনাল মেডিসিনকে অল্টারনেটিভ হিসেবে প্রমোট করতে সবিশেষ উদ্যোগ নিয়েছে এবং সে লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।  ফেব্রæয়ারিতে ঢাকায় একটি বড় মেলার আয়োজন করা হচ্ছে, যার উদ্দেশ্য ট্রাডিশনাল মেডিসিনকে জনপ্রিয় করা এবং এর উন্নয়নে ওষুধ শিল্প ও রপ্তানিকারকদের মধ্যে যোগসূত্র স্থাপন।

সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, এই সম্মেলনের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাবমর্যাদা উজ্জ্বল হয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের সক্ষমতার বহিঃপ্রকাশ ঘটেছে। একই সঙ্গে দেশ-বিদেশের বিজ্ঞানীদের সমাবেশ ও তাদের গবেষণালব্ধ আলোচনা, মতবিনিময় খুলনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ শিক্ষা-গবেষণার নতুন দ্বার উন্মোচন করেছে। তিনি এ সম্মেলন সফল করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান এবং বিশেষভাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী, জেলা প্রশাসন, বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানিকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।