৫০ দেশের সহায়তা সত্ত্বেও বেকায়দায় ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক: এ সপ্তাহে ইউক্রেন জুড়ে রাশিয়া যে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছিল তার পরিপ্রেক্ষিতে পশ্চিমা সরকারগুলো ইউক্রেনে নতুন অস্ত্র ব্যবস্থা পাঠাচ্ছে বা আরও সহায়তা দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। বুধবার ব্রাসেলসে মার্কিন নেতৃত্বাধীন ইউক্রেন প্রতিরক্ষা যোগাযোগ গ্রুপ এবং ন্যাটো প্রতিরক্ষা মন্ত্রীরা বৈঠক করেছেন।

সেখানে উপস্থিত ৫০ টিরও বেশি পশ্চিমা দেশ ইউক্রেনের জন্য আরও অস্ত্র, বিশেষ করে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রতিশ্রুতি দিয়েছে। বৈঠকে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন যে, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করার পর থেকে রাশিয়ার সর্বশেষ হামলাগুলি তার ‘তীব্রতা ও নিষ্ঠুরতা’ প্রকাশ করেছে।

মার্কিন জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক এ মিলি বলেছেন, ‘ইউক্রেন যা চাইছে, এবং আমরা যা মনে করি তা সরবরাহ করা যেতে পারে, তা হল একটি সমন্বিত আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যা স্বল্প, মাঝারি এবং দীর্ঘ পাল্লার জন্য বিভিন্ন অস্ত্র সমন্বিত। তবে ফলাফলটি পশ্চিমা সরবরাহকৃত সিস্টেম এবং সোভিয়েত- এবং রাশিয়ান-নির্মিত সিস্টেমর একটি ‘জগাখিচুরি’ হবে যা ইউক্রেনের ইতিমধ্যেই রয়েছে এবং সেগুলি কার্যকরী হয়ে উঠতে কিছু সময় লাগবে।’

‘কাজটি হবে তাদের একত্রিত করা, তাদের মোতায়েন করা, তাদের প্রশিক্ষিত করা কারণ এই সিস্টেমগুলির প্রতিটি আলাদা। এটি নিশ্চিত করতে হবে যে, সেগুলো একে অপরের কমান্ড, নিয়ন্ত্রণ ও যোগাযোগ ব্যবস্থার সাথে একসাথে লিঙ্ক করতে পারে এবং তাদের সাথে সমন্বিতভাবে কাজ করতে পারে এমন রাডার রয়েছে তা নিশ্চিত করা। সেগুলোকে একে অপরকে সাথে মিলে কাজ করতে হবে যাতে তারা অন্তর্মুখী হামলা ঠেকাতে পারে ও তাদের লক্ষ্য অর্জন করতে পারে,’ তিনি বলেছিলেন, ‘সুতরাং এটি একটি প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে বেশ জটিল।’

এদিকে, পশ্চিমা অস্ত্র দিয়েও যুদ্ধক্ষেত্রে তেমন কোন সাফল্য না পাওয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আরও অস্ত্র ও অর্থ সাহায্য দাবী করেছেন। বুধবার তিনি বলেছিলেন যে, আন্তর্জাতিক দাতাদের কাছ থেকে আর্থিক সহায়তা বৃদ্ধি যুদ্ধ আরও দ্রুত শেষ করতে সহায়তা করবে। তিনি আরও বলেন, আগামী বছরের আনুমানিক বাজেট ঘাটতি বন্ধ করতে তাদের ৩ হাজার ৮০০ কোটি ডলার প্রয়োজন।

‘ইউক্রেন এখন যত বেশি সহায়তা পাবে, যত তাড়াতাড়ি আমরা রুশ যুদ্ধের অবসান ঘটাব এবং যত তাড়াতাড়ি এবং আরও নির্ভরযোগ্যভাবে আমরা গ্যারান্টি দেব যে এই ধরনের নিষ্ঠুর যুদ্ধ অন্য দেশে ছড়িয়ে পড়বে না,’ ওয়াশিংটনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংকের বার্ষিক বৈঠকের সময় জেলেনস্কি একটি ভার্চুয়াল ভার্চুয়াল ভাষণে বলেছিলেন।

সূত্র: নিউইয়র্ক টাইমস