৪৮ ঘণ্টার মধ্যেই অপসারণ হবে কোরবানির বর্জ ্য

ঢাকা: পবিত্র কোরবানির দিন থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যেই রাজধানীর কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে ঢাকা দক্ষিণ সিটি (ডিএসসিসি) করপোরেশন। পবিত্র কোরবানির জন্য ডিএসসিসি এবার ৫৪৪টি পয়েন্ট নির্দিষ্ট করে দিয়েছে। করপোরেশনের ৫৭টি ওয়ার্ডেই থাকছে নির্দিষ্ট স্পট। ওয়ার্ড ভেদে স্পট সংখ্যা ৯ থেকে ১০টি।

এমনকি সিটি করপোরেশন থেকে পশু জবাইয়ের জন্য কসাই ও ইমাম নির্ধারণ করে দেয়া হয়েছে। তবে কেউ চাইলে নিজস্ব জনবল দিয়েও জবাই করতে পারবেন। প্রতিটি স্পটে একজন করে কসাই ও ইমামের তালিকা দেয়া হবে ঈদের আগে। যদিও ইসলামী শরীয়া মোতাবেক কোরবানি মহান আল্লাহর দরবারে কবুল হওয়ার জন্য হক্কানী ইমাম অথবা আক্বীদা বিশুদ্ধা থাকার শর্ত রয়েছে।

পবিত্র কোরবানির দিন বেলা ১২টা থেকে বর্জ্য অপসারণ কাজ শুরু করবে ডিএসসিসি। চলবে ঈদের তৃতীয় দিন পর্যন্ত। ঈদের সময় সিটি করপোরেশনের বর্জ্য অপসারণ বিভাগের নিয়মিত কর্মচারীদের ছুটি বাতিল করা হবে।

জানা যায়, পবিত্র কোরবানি উপলক্ষে ডিএসসিসি’র পাঁচ হাজার ২১৬ জন পরিচ্ছন্নতাকর্মী ছাড়াও আরো দেড় হাজার কর্মী নিয়োগ করা হবে। এছাড়া সিবিও, পিসিএসপি’র ভলান্টিয়াররা থাকবেন। এবার ডিএসসিসি থেকে ১১টি স্থানে পশুর হাট বসানো হবে। এসব হাটের জায়গাও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে ৪৮ ঘণ্টার মধ্যে।

কাজের অগ্রগতি ও দ্রুত বর্জ্য অপসারণের জন্য নতুন পে লোডার গাড়ি আনা হচ্ছে। এছাড়া টায়ার ডোজার, পানির গাড়ি কন্টেইনার সার্বক্ষণিক প্রস্তুত রাখা হবে। ডিএসসিসি’র উদ্যোগে পবিত্র কোরবানির আগেই ঘরে ঘরে পলিথিন ব্যাগ, সেভলন, বিলিচিং পাউডার দেয়া হবে। এদিকে নির্দিষ্ট স্থানে পশু পবিত্র কোরবানি ও নির্দিষ্ট জায়গায় বর্জ্য রাখার জন্য ডিএসসিসি’র পক্ষ থেকে পরামর্শ দেয়া হয়েছে। সবার আগে নির্দিষ্ট স্থানের বর্জ্য অপসারণ করা হবে।

ডিএসসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমোডর এমকে বখতিয়ার বলেন, আমাদের টার্গেট থাকবে ৪৮ ঘণ্টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা। তবে তার আগেই তা অপসারিত হবে। এজন্য যারা পবিত্র কোরবানি দেবেন তাদেরও সহযোগিতার প্রয়োজন। নির্দিষ্ট স্থানে পবিত্র কোরবানি করলে আমাদের কাজ সহজ হবে, শহরও পরিস্কার থাকবে বলে দাবি করেন তিনি।

এদিকে নির্দিষ্ট স্থানে কোরবানি ও অপর্যাপ্ত হাটের সংখ্যা নিয়ে তুমুল সমালোচনা সৃষ্টি হয়েছে অনলাইন যোগাযোগ মাধ্যমগুলোতে। সেখানে কোরবানি নির্দিষ্টস্থানে হলে কি কি সমস্যা সৃষ্টি হতে পারে তার ফিরিস্তি তুলে ধরছেন অনেকে।