সাঁড়াশি অভিযান: ৩ দিনে গ্রেফতার প্রায় ৯ হাজার

ঢাকা: দেশব্যাপী সাঁড়াশি অভিযানে তিন দিনে গ্রেপ্তার করা হয়েছে ৮ হাজার ৯১৬ জনকে। তৃতীয় দিন রোববার (১২ জুন) ৩ হাজার ২৪৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার দুপুরে পুলিশ সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহসান এ তথ্য জানান।

তিনি জানান, তৃতীয় দিন রোববার গ্রেপ্তারদের মধ্যে পরোয়ানাভুক্ত ২ হাজার ৫৭৮, অস্ত্র মামলায় ১৯, মাদক মামলায় ১৬০ এবং অনান্য মামলায় ৪৫৪ জন রয়েছে।

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ১৩টি আগ্নেয়াস্ত্র, ৭টি ম্যাগজিন, ৮টি চাপাতি, ৩৩ রাউন্ড গুলি, ২টি পেট্রোল বোমা, ৩১টি ককটেল এবং ২৮টি উগ্রপন্থি বইসহ অন্যান্য ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে। ১৩টি আগ্নেয়াস্ত্রের মধ্যে ১টি রিভলবার, ৬টি পিস্তল, ১টি বিদেশী বন্দুক ও ৫টি এলজি রয়েছে। এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় ৫৮৬টি মোটরসাইকেল আটক করা হয়েছে।

এর আগে প্রথম ও দ্বিতীয় দিনের অভিযানে সর্বমোট ৫ হাজার ৬৭১ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

গত রোববার (৫ জুন) সকালে চট্টগ্রামের জিইসি মোড়ে প্রকাশ্যে পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে ছুরিকাঘাত ও গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

মিতু হত্যার তিন দিন পরই তালিকাভুক্ত সন্ত্রাসী ধরতে বিশেষ অভিযানের ঘোষণা দেয় পুলিশ। গত বৃহস্পতিবার মধ্যরাত থেকে সাঁড়াশি অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী।

দেশে অব্যাহত গুপ্তহত্যা ঠেকানোর উপায় হিসেবে এই কৌশল নিয়েছে পুলিশ। এই অভিযান চলবে টানা সাত দিন।

যদিও এই অভিযানের নামে বিরোধী দমনের কৌশল এবং পুলিশের গ্রেপ্তার বাণিজ্য, ঈদ বকশিশ আদায়ের সুযোগ করে দেয়া হয়েছে বলে অভিযোগ করছে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। কিন্তু পুলিশ বলছে, সন্ত্রাসবাদ দমনে এমন অভিযানের প্রয়োজন রয়েছে।