৩৯তম বিসিএসে ৩৮ জনের নিয়োগ দিতে রুল

নিজস্ব প্রতিবেদক : ৩৯তম বিসিএসে (বিশেষ) সুপারিশকৃত ৩৮ জন প্রার্থীকে নিয়োগ না দেয়ার সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে হবে।

সুপারিশকৃত ৩৮ জনের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ ও সুপারিশকৃত পদে নিয়োগের আর্জি জানিয়ে পৃথক দুটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (১৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্লাহ্ মিয়া ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল (এএজি) মো. সাইফুল আলম।

রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া বলেন, ৩৯তম বিসিএসে (বিশেষ) পিএসসি মোট ৪ হাজার ৭৯২ জন প্রার্থীকে সুপারিশ করে কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৯ সালের ১৮ নভেম্বর, ৮ ডিসেম্বর এবং গত ২০ জানুয়ারির প্রজ্ঞাপনের মাধ্যমে ৪ হাজার ৬২৯ জন প্রার্থীকে সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগ প্রদান করলেও রিট আবেদনকারী ৩৮ জনকে এখনও নিয়োগ প্রদান করা হয়নি।

ওই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ ও একই সাথে সুপারিশকৃতদের সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগের প্রার্থনা করে পৃথক দুটি রিট পিটিশন দায়ের করা হয়।