৩১ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে চবিতে হবে বিজ্ঞান মেলা

৩১ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে চবিতে হবে বিজ্ঞান মেলা

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সায়েন্টিফিক সোসাইটির উদ্যোগে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বায়োজিন কসমেসিউটিক্যালস প্রেজেন্টস ‘চিটাগং সায়েন্স কার্নিভাল ৩.০’।

আগামী ১৫ জুন চবির সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে ও অনুষদের সামনে দিনব্যাপী বিভিন্ন সেগমেন্টে এ প্রতিযোগিতামূলক মেলা অনুষ্ঠিত হবে।

সোমবার (১২ জুন) দুপুর ২টায় চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিষয়টি জানান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান ও অধ্যাপক ড. লায়লা খালেদা আঁখি।

এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞান মেলার স্পন্সর বায়োজিন কসমেসিউটিক্যালস চট্টগ্রাম’র ব্রাঞ্চ ম্যানেজার সৌমেন আচার্য, সিইউএসএস’র সভাপতি মিনহাজুর রহমান শিহাব, সহ-সভাপতি সৈয়দ জাওয়াদ হোসেন এবং সাধারণ সম্পাদক আব্দুল মুহাইমেন জামিল ওয়াসি।

বিজ্ঞান মেলায় প্রধান অতিথি থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, প্রধান বক্তা চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাঈল খান। বিশেষ অতিথি চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং বিভিন্ন অনুষদের ডিন ও পরিচালকরা উপস্থিত থাকবেন।

অনুষ্ঠান উদ্বোধন করবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী। দুই পর্বে অনুষ্ঠেয় এ মেলার প্রথম পর্বে থাকবে উদ্বোধনী পর্ব, আলোচনা সভা, বিভিন্ন সেগমেন্ট প্রদর্শনী ও বিচারকাজ পরিচালনা।

দ্বিতীয় পর্বে থাকবে ‘নবায়নযোগ্য শক্তির ব্যবহার ও সম্ভাবনা: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনার। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সৌরশক্তি গবেষক ও বিজ্ঞানী এবং মালয়েশিয়ার ভেনেগা ন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ড. নওশাদ আমিন।

২০১৯ সালে প্রথমবারের মত অনুষ্ঠিত হয় চিটাগং সায়েন্স কার্নিভাল, ২০২২ সালে চিটাগং সায়েন্স কার্নিভাল ২.০। এবারের আয়োজনে থাকছে পোস্টার প্রেজেন্টেশন, প্রজেক্ট শোকেসিং, হ্যাকাথন, রোবো সকার কম্পিটিশন, রেইন স্ট্রমিং, কুইজ প্রভৃতি সেগমেন্ট। এতে স্কুল, কলেজ ও ৩১টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি প্রফেশনালরাও অংশগ্রহণ করবেন।

এবার সারা দেশের ৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রতিটি সেগমেন্টে বিজয়ীদের জন্য পৃথক ক্যাটাগরীতে পুরষ্কারসহ প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য ১ লাখ ১১ হাজার টাকার আর্থিক পুরস্কার থাকছে।

‘চিটাগং সায়েন্স কার্নিভাল ৩.০’ এর টাইটেল স্পন্সর হিসেবে আছে বায়োজিন কসমেসিউটিক্যালস। বিজ্ঞান মেলা উপলক্ষে বায়োজিন কসমেসিউটিক্যালসের উদ্যোগে বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে ফ্রি স্কিন অ্যানালাইসিসের সুযোগ থাকবে ১৪ ও ১৫ জুন। বুথটি থাকবে সমাজবিজ্ঞান অনুষদের সামনে। তবে এ সুযোগ শুধুমাত্র নারীদের জন্য রাখা হয়েছে।