২৭০০ মিলিয়ন বছর পুরনো ঢেউয়ের পাহাড়!

২৭০০ মিলিয়ন বছর পুরনো ঢেউয়ের পাহাড়!

নিউজ ডেস্ক: সাগরের বড় বড় ঢেউ আছড়ে পড়ছে পাড়ে। বিশাল এক ঢেউ যেন নিমিষেই গ্রাস করবে সব কিছু। ফিরে যাওয়ার সময় সামনে যা পাবে সব ভাসিয়ে নিয়ে যাবে। কিন্তু দেখা যায়, সেটি দাড়িয়ে রয়েছে। ফেলে রেখে যাবে স্মৃতি। না এমনটার কিছুই ঘটবে না। এটি এক জায়গায় ঠায় দাঁড়িয়ে।

কী ভাবছেন? ঢেউটি আছড়ে পড়ার ঠিক আগের মুহূর্তে থামিয়ে দিয়েছে কেউ। নাহ, একেবারেই তা নয়। সাগরের ঢেউয়ের মতো দেখতে এটি একটি পাহাড়। পাহাড় যদি দেখেন তবে আপনার কাছে মনে হতে পারে যে, সাগরের ঢেউ দেখছেন। আসলে কিন্তু এগুলো মোটেই ঢেউয়ের ছবি নয়। এগুলো এক ধরনের পাহাড়, যা দেখতে সাগরের ঢেউয়ের মতোই মনে হয়।

প্রাকৃতিক এ বিস্ময়টি পশ্চিম অস্ট্রেলিয়ার হাইডেন শহর থেকে ৩ কিমি. পূর্বে এবং অস্ট্রেলিয়ার শহর পার্থ থেকে ৩৫০ কিমি. দক্ষিণ-পূর্বে এই পাহাড়টির অবস্থান। সমুদ্রের ঢেউয়ের মতো আকৃতির একটি প্রাকৃতিক শিলার গঠন হলো এই পাহাড়, নাম হলো ঢেউ পাহাড় বা ওয়েভ রক। এ ওয়েভ রক কোনো ধরনের সন্দেহ ছাড়া বিশ্বের সব থেকে সুন্দর স্থানগুলোর মধ্যে অন্যতম। প্রায় ১৫০ মিটার উঁচু এবং প্রায় ১১০ মিটার দীর্ঘ। এ পাহাড় ধূসর এবং লাল গ্রানাইট শিলা দ্বারা গঠিত। বিজ্ঞানীদের মতে, এ অত্যাশ্চর্য পাথর ২ হাজার ৭০০ মিলিয়ন বছর বয়সি। পরে বিভিন্ন সময়ে ক্ষয়ের কারণে বর্তমান রূপ নিয়েছে।
শিলার রং বৃষ্টির রাসায়নিক (কার্বনেট এবং আয়রন হাইড্রো অক্সাইড) দ্বারা সৃষ্ট। এ পাহাড় দিনের বিভিন্ন সময়ে তার রং পরিবর্তন করে। এ ওয়েভ রক হলো (একটি বিচ্ছিন্ন পাহাড় বা পর্বত যা হঠাৎ করে সমতল থেকে উপরে ওঠা (ক্রমবর্ধমান) পাহাড়ের অবশিষ্টাংশ।