১৩ ক্লাবে জুয়া খেলা বন্ধের রায় পেছাল

ভ্রাম্যমাণ আদালতে শিশুর সাজা অবৈধ ঘোষণার রায় প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ঢাকা উত্তরা ক্লাবসহ দেশের ১৩টি ক্লাবে টাকার বিনিময়ে জুয়া খেলা বন্ধে রুলের চূড়ান্ত রায়ের দিন পিছিয়ে ৯ ফেব্রুয়ারি রোববার ধার্য করেছে হাইকোর্ট। মঙ্গলবার এ রুলের চূড়ান্ত রায় ঘোষণার দিন ধার্য ছিল।

রিটকারী আইনজীবী ব্যারিস্টার রেদওয়ান আহমেদ রানজীব রায় পেছানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ক্লাবে জুয়াসহ বিভিন্ন খেলা নিয়ে বিভিন্ন আইন দেখে পর্যালোচনা করার পর রায় ঘোষণা করার জন্য আদালত তারিখ পিছিয়েছে। রায় ঘোষণার নির্ধারিত দিন মঙ্গলবার হাইকোর্টের বিচারক শেখ হাসান আরিফ ও বিচারক মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ নতুন করে এ দিন ধার্য করে।

এর আগে গত ২৩ জানুয়ারি ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি ক্লাবে টাকার বিনিময়ে জুয়া খেলা বন্ধে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষ হয়। পরে ওই দিন রায় ঘোষণার জন্য ২৮ জানুয়ারি মঙ্গলবার দিন ধার্য করে।

২০১৬ সালের ৪ ডিসেম্বর রাজধানীর ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি ক্লাবে টাকার বিনিময়ে জুয়া খেলা কেন অবৈধ হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। রুলে জুয়া জাতীয় অবৈধ ইনডোর গেম যেমন- কার্ড, ডাইস ও হাউজি খেলা অথবা এমন কোনো খেলা যাতে টাকা বা অন্য কোনো বিনিময় হয়ে থাকে তা বন্ধের নির্দেশনা কেন দেয়া হবে না- তা জানতে চায় আদালত। স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, পুলিশ কমিশনার ঢাকা, খুলনা ও সিলেট এবং র্যাবের মহাপরিচালক, জেলা প্রশাসক ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট ও নারায়ণগঞ্জকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রেদোয়ান আহমেদ বলেন, ঢাকা মেট্রোপলিন পুলিশ অধ্যাদেশ ১৯৭৬, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৭৮ এবং পাবলিক গেম্বলিং অ্যাক্ট ১৮৬৭ অনুযায়ী কোনো প্রকার জুয়া খেলা দ-নীয় অপরাধ। একই সঙ্গে সংবিধানের ১৮ (২) অনুচ্ছেদ অনুযায়ী সরকারকে পতিতাবৃত্তি ও জুয়া খেলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে।