১০ বছরে এডিপি বাস্তবায়ন ৮৫%

১০ বছরে এডিপি বাস্তবায়ন ৮৫%

নিউজ ডেস্ক: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, গত ১০ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপির) প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে। এ সময় মোট ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকার এডিপির বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। শতাংশ হিসেবে বাস্তবায়নের হার ৮৪.৭১ ভাগ।

বুধবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য (ভোলা-৩) নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে উপস্থাপিত তথ্য পর্যালোচনা করে এ চিত্র পাওয়া গেছে। অবশ্য এই হিসাবে চলতি ২০২০-২১ অর্থবছরের ১১ মাসের (মে/২১ পর্যন্ত) তথ্য এসেছে। চলতি মাসের এডিপি বাস্তবায়ন যুক্ত হলে এই হার কিছুটা বাড়বে।

প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী গত ১০ বছরের এডিপি বাস্তবায়নের তথ্য তুলে ধরেন। এতে দেখা গেছে, একটি পূর্ণাঙ্গ অর্থবছর হিসেবে ২০১৯-২০ অর্থবছরে এডিপি বাস্তবায়ন সবচেয়ে কম ছিল। গত অর্থবছরে এডিপি ৮০.৩৯ শতাংশ বাস্তবায়ন হয়। চলতি ২০২০-২১ অর্থবছরের ১১ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫৮.৩৬ শতাংশ।

পরিকল্পনামন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, গত ১০ বছরের মধ্যে সবচেয়ে বেশি এডিপি বাস্তবায়িত হয়েছে ২০১৮-১৯ অর্থবছরে। ওই অর্থবছরে বাস্তবায়নের হার ৯৪.৬৬ শতাংশ। অন্য অর্থবছরগুলোর বাস্তবায়ন হার ছিল ৯০ শতাংশের বেশি।

পরিকল্পনা মন্ত্রীর তথ্য মতে, ২০১১-১২ অর্থবছরে ৪১ হাজার ৮০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৩৮ হাজার ২৩ কোটি (৯২.৫৬)। ২০১২-১৩ অর্থ বছরে ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫২ হাজার ৫১০ কোটি (৯১.৫০%)। ২০১৩-১৪ অর্থ বছরে ৬৩ হাজার ৯৯১ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫৯ হাজার ৭৫৯ কোটি (৯৩.৩৯%)। ২০১৪-১৫ অর্থবছরে ৭৮ হাজার ৮৩৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৭১ হাজার ১৪৪ কোটি (৯১.৪০%)। ২০১৫-১৬ অর্থবছরে ৯৩ হাজার ৯০৫ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৮৭ হাজার ৬৭ কোটি (৯২.৭২%)। ২০১৬-১৭ অর্থবছরে এক লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৭ হাজার ৮৫ কোটি (৮৯.৭৬%)। ২০১৭-১৮ অর্থবছরে এক লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি (৯৪.১১%)। ২০১৮-১৯ অর্থবছরে এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি (৯৪.৬৬)।

২০১৯-২০ অর্থ বছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬১ হাজার ৭৪১ কোটি (৮০.৩৯%)। চলতি ২০২০-২১ অর্থবছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ১১ মাসে (মে/২১ পর্যন্ত) খরচ হয় এক লাখ ২২ হাজার ১৩১ কোটি টাকা (৫৮.৩৬)।