১০০ টাকা মজুরি বাড়ল দৈনিকভিত্তিক শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক: সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে দৈনিকভিত্তিক শ্রমিকদের মজুরি হার পুনর্নির্ধারণ করেছে সরকার। এই শ্রমিকদের দৈনিক মজুরি ১০০ টাকা বাড়িয়ে ১২ অক্টোবর স্বাক্ষরিত একটি অফিস আদেশ আজ বুধবার জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

এর আগে ২০১৬ সালের ২৪ মে সর্বশেষ মজুরি পুনর্নির্ধারণ করে অর্থ বিভাগ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগের চেয়ে প্রতিটি ক্ষেত্রে ১০০ টাকা করে মজুরি বাড়ানো হয়েছে।

নতুন আদেশ অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছে ৬০০ টাকা; আগে যা ছিল ৫০০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫৭৫ টাকা; আগে যা ছিল ৪৭৫ টাকা।

এছাড়া বিভাগীয় শহর এবং অন্যান্য সিটি কর্পোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা; আগে যা ছিল ৫০০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫৫০ টাকা; আগে যা ছিল ৪৫০ টাকা।

জেলা ও উপজেলা এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছ ৫৫০ টাকা; আগে যা ছিল ৪৫০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা; আগে যা ছিল ৪০০ টাকা।

এক্ষেত্রে বেশকিছু শর্তও জুড়ে দিয়েছে অর্থ বিভাগ। শর্তগুলো হলো- শ্রমিকের সংখ্যা যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা অধিদপ্তর বা পরিদপ্তর বা দফতর বা সংস্থার নিজস্ব বাজেট বরাদ্দ থেকে এ ব্যয় নির্বাহ করতে হবে। এ খাতে অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না। এছাড়া উল্লিখিত দৈনিক মজুরি হারে মাসিকভিত্তিক শ্রমিক নিয়োগ করা যাবে না।

অর্থ বিভাগ কর্তৃক কেস টু কেস ভিত্তিতে এর আগে যেসব দফতরের বিপরীতে দৈনিকভিত্তিক শ্রমিক মজুরির হার নির্ধারণ করা হয়েছিল এ পুনর্নির্ধারিত হার সেসব দফতরের জন্যও প্রযোজ্য। এ বিষয়ে কোনো অনিয়ম পরিলক্ষিত হলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে।

দৈনিক ভিত্তিক পুনর্নির্ধারণকৃত শ্রমিক মজুরির হার আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।