সড়কে প্রাণহানি রোধে সরকারের ব্যর্থতা কেন অবৈধ নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল

নিউজ ডেস্ক:সড়কে প্রাণহানি রোধে সরকারের ব্যর্থতা কেন অবৈধ নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল
পরপর সড়কে মর্মান্তিক কিছু সড়ক দুর্ঘটনার পর এবার পদক্ষেপ নিতে চলেছে হাইকোর্ট। সড়কে প্রাণহানি রোধে সরকারের ব্যর্থতা কেন অবৈধ নয় জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বাসচাপায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিহতের ঘটনায় দায়ের করা এক রিটের পরিপ্রেক্ষিতে এ রুল জারি করেছেন আদালত। এক সপ্তাহের মধ্যে আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে ঘাতক বাসটির মালিককে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, ঢাকার সড়কে শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থীদের কাউন্সিলসহ নানা উদ্যোগের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি মেয়র।

সড়কে মৃত্যু ঠেকাতে দেশের উচ্চ আদালতে অর্ধশতাধিক মামলা হয়েছে। প্রায় প্রতিটি মামলায় সড়ক দুর্ঘটনায় সরকারের ব্যর্থতা নিয়ে রুল জারি হয়েছে। কোন কোন মামলায় সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় নির্দেশনাও দিয়েছেন উচ্চ আদালত। যেগুলোর অধিকাংশেরই বাস্তবায়ন হয়নি।

মঙ্গলবার (১৯ মার্চ) বাস চাপায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার নিহতের পর আবার আলোচনা সড়কে নিরাপত্তায় আবারো জারি হয়েছে রুল। এক সপ্তাহের মধ্যে আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে সুপ্রভাত পরিবহনের মালিককে নির্দেশ দেয়া হয়েছে।

রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, সাধারণ মানুষের সড়ক ব্যবহারের ক্ষেত্রে যে নিরাপত্তার বিধানে যে অব্যাহত ব্যর্থতা তা কেন অবৈধ ঘোষণা করা হবে না। আবরার আহমেদ চৌধুরী প্রথম বর্ষের ছাত্র তার জীবনের কোনো মূল্য আমরা দিতে পারবো না। তারপরও আমরা বলেছি, কেন তার পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে না? সেই মর্মে আবরারের পরিবারকে জরুরি ভিত্তিতে ১০ লাখ টাকা সাতদিনের মধ্যে দেওয়ার জন্য সুপ্রভাত পরিবহনকে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, রাজধানীর প্রগতি সরণিতে আবরারের নামে ফুটওভার ব্রিজ নির্মাণে করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এর ভিত্তি প্রস্তর উদ্বোধন করে মেয়র জানান, নিরাপদ সড়ক নিশ্চিতে কাজ করছেন তিনি।

ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম বলেন, আর যেন কোনো প্রাণ না হারায় এর জন্য ডিএমপি এবং সিটি করপোরেশন একসঙ্গে কাজ করবে। যেখানে যেখানে আমাদের ফুট ওভারব্রিজ দরকার সেখানে জরুরি ভিত্তিতে ব্রিজগুলো করতে পারি।

শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাবার আহ্বান জানান মেয়র আতিকুল।