স্বাধীনতার ঘোষণা দিবে দক্ষিণ ইয়েমেন

ডেস্ক: ইয়েমেনের বিচ্ছিন্নতাকামী সংগঠন ‘সাউদার্ন মুভমেন্ট’ বলেছে, আগামী শনিবার তারা ইয়েমেন থেকে দক্ষিণ ইয়েমেনের স্বাধীনতা ঘোষণা করবে। দক্ষিণাঞ্চলীয় এডেন শহরে সংগঠনের নেতারা আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেবেন।

মাশহাদ আল-ইয়েমেনি ওয়েবসাইটের খবর অনুসারে, “সুপ্রিম কাউন্সিল অব দ্যা রেভ্যুলিউশনারি পিসফুল মুভমেন্ট ফর দ্যা লিবারেশন অ্যান্ড ইন্ডিপেন্ডেন্স অব দ্যা সাউথ” এর চেয়ারম্যান সালেহ ইয়াহিয়া সাইয়েদ বলেছেন, যেহেতু দক্ষিণের বেশিরভাগ এলাকা মুক্ত হয়েছে এবং দক্ষিণাঞ্চলীয় জাতীয় সামরিক বাহিনী প্রতিষ্ঠিত হয়েছে সে কারণে এখন সময় এসেছে ইয়েমেনের ঐক্য ভেঙে দেয়ার। তিনি জানান, আগামী ২১ মে স্বাধীনতার দলিলপত্র প্রকাশ করা হবে।

১৯৯০ সালে উত্তর ও দক্ষিণ ইয়েমেন ঐক্যবদ্ধ হওয়ার আগে বন্দরনগরী এডেন ছিল দক্ষিণ ইয়েমেনের রাজধানী।

সাইয়েদ আরো জানিয়েছেন, নতুনভাবে গঠিত দক্ষিণ ইয়েমেন রাষ্ট্রের আওতায় থাকবে এডেন, আবিয়ান, লাহিজ, হাজারামাউত, মাহরা এবং সাবওয়া প্রদেশ। প্রতিটি প্রদেশ থেকে একজন করে প্রতিনিধি নিয়ে প্রেসিডেন্সিয়াল কাউন্সিল গঠন করা হবে। এছাড়া, অন্তবর্তী সরকারের জন্য আড়াই বছর মেয়াদি ন্যাশনাল কাউন্সিল গঠন করা হবে এবং এই কাউন্সিলের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

সৌদি আরবের নেতৃত্বে যখন কয়েকটি আরব দেশ ইয়েমেনের ওপর এক বছরে বেশি সময় ধরে সামরিক অভিযান চালাচ্ছে তখন এই খবর বের হলো। হুথি আনসারুল্লাহ আন্দোলনকে নির্মূল এবং পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল করার জন্য সৌদি নেতৃত্বাধীন এ হামলা চলছে। তবে আজ পর্যন্ত সৌদি আরব তার লক্ষ্য অর্জন করতে পারে নি। কিন্তু ইয়েমেনে সৌদি হামলায় প্রায় ৯,৫০০ বেসামরিক মানুষ মারা গেছে।