সোশাল মিডিয়ায় গুজব বন্ধে আইন করার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক: সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব এবং অসত্য সংবাদ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে যুগোপযোগী আইন প্রণয়নের পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। গতকাল বুধবার (৫ জানুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে আইনটি প্রণয়নের জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়েছে বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এদিকে ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কিত কনটেন্ট বন্ধ, গুজব এবং অসত্য সংবাদ প্রতিরোধের ব্যবস্থা গ্রহণের পরামর্শ নিতে সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। কমিটির বৈঠকে তাদের আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়েছে।

সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, কাজী কেরামত আলী, বেগম সিমিন হোসেন (রিমি), সাইমুম সরওয়ার কমল ও মমতা হেনা লাভলী অংশ নেন।

বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সংবলিত তথ্য ডিজিটাল ফরমেটে সরকারের কেন্দ্রীয় ডাটা সেন্টারে সংরক্ষণ করার এবং প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের নিকট সংরক্ষিত গ্রন্থগুলো সোশাল মিডিয়ায় আপলোড করার পাশাপাশি ১৯৪৭ হতে ১৯৭১ সাল পর্যন্ত ঘটনা নিয়ে মুক্তিসংগ্রামের বিষয়টি গবেষণা করার সুপারিশ করা হয়।