সেনা আইন সংশোধন করলো পাকিস্তান

সেনা আইন সংশোধন করলো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রিসভা মঙ্গলবার সেনাপ্রধানের মেয়াদ বাড়ানোর বিষয়টি সংযুক্ত করার জন্য আর্মি রেগুলেশান্স (রুলস) সংশোধন করেছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী শাফকাত মেহমুদ এ ঘোষণা দেন।

মন্ত্রিসভা বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মেহমুদ বলেন যে, সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার মেয়াদ বাড়ানোর বিষয়ে সুপ্রিম কোর্ট আজ এ পর্যবেক্ষণ জানিয়েছে যে, আর্মি রেগুলেশানে সেনাপ্রধানের মেয়াদ বাড়ানোর কোন বিধান নেই।

তিনি বলেন, ‘আদালতকে বিষয়টি সমাধানে সহায়তা করার জন্য’ মন্ত্রিসভা আজ আর্মি রেগুলেশান্সের ২৫৫ নং নীতি সংশোধন করেছে। তিনি বলেন, ‘অবসর বাতিল করা’ এবং ‘অবসরের সীমাবদ্ধতা’ ছাড়াও ২৫৫ নং নীতিতে এখন সেনাপ্রধানের ‘মেয়াদের নবায়নের’ বিষয়টি যুক্ত থাকবে।

মন্ত্রীর মতে, প্রধানমন্ত্রী জেনারেল বাজওয়ার মেয়াদ সম্প্রসারণের যে সম্মতি দিয়েছেন, তার প্রেক্ষিতেই এই সংশোধনী আনা হচ্ছে।

আইনমন্ত্রীর পদত্যাগ

আরেকটি বড় ঘটনায় কেন্দ্রীয় আইন মন্ত্রী ফারোগ নাসিক তার পদ থেকে পদত্যাগ করেছেন।

রেলওয়ে মন্ত্রী শেষ রশিদ সংবাদ সম্মেলনে বলেন যে, প্রধানমন্ত্রী ইমরান খান নাসিমের পদত্যাগ গ্রহণ করেছেন, যেটা মন্ত্রিসভার বৈঠকের সময় দেয়া হয়।

রশিদের মতে, নাসিমের পদত্যাগের কারণ হলো জেনারেল বাজওয়ার মেয়াদ বাড়ানোর শুনানির জন্য আগামীকাল তাকে সুপ্রিম কোর্টে হাজির হতে হবে। আদালতে তার সাথে থাকবেন পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল।

‘অস্বাভাবিক পরিস্থিতি’

মেহমুদ বলেন সংবিধানের ২৪৩ নং অনুচ্ছেদে প্রধানমন্ত্রীকে এই ক্ষমতা দেয়া হয়েছে যে, তিনি সেনাবাহিনী প্রধানসহ বিভিন্ন সশস্ত্র বাহিনীর প্রধানদের নিয়োগ দেয়ার ব্যাপারে প্রেসিডেন্টকে সুপারিশ করতে পারেন।

তিনি বলেন, জেনারেল বাজওয়ার মেয়াদ বৃদ্ধির ব্যাপারেও একই প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে।

মন্ত্রীর ভাষ্যমতে, এটাও প্রধানমন্ত্রীর কর্তৃত্বের মধ্যে পড়ে যে, বর্তমান পরিস্থিতিতে সেনাপ্রধানের মেয়াদ বাড়ানো হবে কি না।

তিনি বলেন, এ অঞ্চলে বিদ্যমান ‘অস্বাভাবিক পরিস্থিতির’ বিবেচনা করে জেনারেল বাজওয়ার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সময় নিয়ন্ত্রণ রেখা পার হয়ে বালাকোটে হামলার জন্য ভারতের পদক্ষেপের কথা উল্লেখ করা হয়। তাছাড়া, নিয়ন্ত্রণ রেখা বরাবর গোলাগুলি বৃদ্ধি, অধিকৃত কাশ্মীরে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি এবং পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ‘ফলস ফ্ল্যাগ অভিযান’ পরিচালনা এবং পাকিস্তানের পানি বন্ধ করে দেয়ার হুমকির বিষয়গুলো বিবেচনায় নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মন্ত্রিসভা

রেলওয়ে মন্ত্রী রশিদ বলেন, পুরো মন্ত্রিসভা আজ প্রধানমন্ত্রী ইমরান খানের সেনাপ্রধান জেনারেল বাজওয়ার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তকে সমর্থন করেছে।

প্রধান বিচারপতি খোসা এর আগে তার পর্যবেক্ষণে বলেছিলেন যে, মন্ত্রিসভার ২৫ সদস্যের মধ্যে মাত্র ১১ জন সেনাপ্রধানের মেয়াদ বৃদ্ধির ব্যাপারে সমর্থন দিয়েছে। “১৪ জন সদস্য এ ব্যাপারে কোন অনুমোদন দেননি, কারণ তারা উপস্থিত ছিলেন না”। মন্ত্রিসভার এ সিদ্ধান্তের মাধ্যমে প্রধান বিচারপতির ওই পর্যবেক্ষণেরও যেন জবাব দিলেন প্রধানমন্ত্রী।

রশিদ বলেন, মন্ত্রিসভার নিয়ম নীতি অত্যন্ত পরিস্কার। কোন সদস্য যদি কোন ব্যাপারে ‘না’ না বলে, তাহলে তার মতকে ইতিবাচক হিসেবে ধরে নেয়া হয়।