সিলেট থেকে সরাসরি লন্ডনের ফ্লাইট উদ্বোধন

সিলেট থেকে সরাসরি লন্ডনের ফ্লাইট উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেট-লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইটের উদ্বোধন করা হয়েছে। রোববার (৪ অক্টোবর) সকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এই ফ্লাইটের উদ্বোধন করেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বেলা ১১টা ১৫ মিনিটে ২৩২ জন যাত্রী নিয়ে ফ্লাইটটি লন্ডনের উদ্দেশে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, ‘হযরত শাহজালাল (রহ.) স্মৃতি বিজড়িত পূণ্যভূমি সিলেটের অধিবাসীদের জন্য আজকের দিনটি আনন্দের। আজ তাদের দীর্ঘ প্রতীক্ষিত সিলেট-লন্ডন ফ্লাইট শুরু হয়েছে। এই সরাসরি ফ্লাইট সিলেটবাসী ও যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ভাইবোনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার। সরাসরি এই বিমান যোগাযোগের ফলে দেশপ্রেমিক প্রবাসী ভাইবোনদের সঙ্গে দেশের যোগাযোগ আরও দৃঢ়, সহজ ও আরামদায়ক হবে।’

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে এখন আরও আধুনিক ও তারুণ্যদীপ্ত। তার ঐকান্তিক আগ্রহ ও প্রচেষ্টায় জাতীয় পতাকাবাহী এই প্রতিষ্ঠানের বিমান বহরে যুক্ত হয়েছে বোয়িং ৭৮৭ (ড্রিম লাইনার), ৭৭৭ ও ৭৩৭ মডেলের বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ১২টি উড়োজাহাজ। এই ধারা অব্যাহত রাখার লক্ষ্যে আমরা কানাডা কর্মাশিয়াল কর্পোরেশনের (সিসিসি) কাছ থেকে স্বল্পপাল্লার তিনটি নতুন ড্যাশ-৮ কিউ৪০০ কিনেছি। অচিরেই এই বিমানগুলো আমাদের বহরে সংযুক্ত হবে।

শেখ হাসিনার নির্দেশনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নেটওয়ার্ক সম্প্রসারণ করা হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আর্ন্তজাতিক এবং অভ্যন্তরীণ অপারেশনের পরিধি এবং ব্যাপ্তি ধীরে ধীরে বৃদ্ধি করা হচ্ছে। নতুন গন্তব্য সংযোজন প্রক্রিয়া অব্যাহত রয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে আকাশের পঞ্চম স্বাধীনতা নিশ্চিত করে আমরা বিমান চলাচল চুক্তি সম্পাদন করেছি। এর ফলে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের যেকোনো শহরে যেকোনো সংখ্যক বিমান চলাচল করতে পারবে। ঢাকা-নিউইয়র্ক সরাসরি ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে এটি একটি বড় অগ্রগতি।’

‘যুক্তরাস্ট্রের ফেডারেল ফ্লাইট অ্যাডমিনিস্ট্রেশনের নির্ধারিত ক্যাটাগরি-১ অর্জনের কাজেও সন্তোষজনক অগ্রগতি হয়েছে। কোভিড-১৯ -এর কারণে এফএএ কর্তৃপক্ষ সরেজমিনে পরিদর্শন কাজ সম্পন্ন করতে না পারায় তা অনলাইনে সম্পাদন করবে বলে তারা জানিয়েছেন। এ বিষয়ে আলোচনা চলছে। এই পরিদর্শন কাজ সম্পন্ন হলেই আমরা ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালু করতে পারব বলে আশাবাদী। এছাড়া ঢাকা থেকে কানাডার টরেন্টোতে এবং জাপানের নারিতায় সরাসরি ফ্লাইট পরিচালনার লক্ষ্যে আমরা কাজ করছি। এ ব্যাপারে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। খুব দ্রুতই আমরা এই দুই দেশে সরাসরি বিমান পরিচালনা শুরু করতে পারব।’

সরকার জাতীয় প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে সত্যিকার অর্থে বিশ্বমানের একটি এয়ারলাইন্স হিসেবে গড়ে তুলতে বদ্ধ পরিকর বলে তার বক্তব্যে উল্লেখ করে মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহুমাত্রিক নেতৃত্বে ও নির্দেশে বিমানের যাত্রীদের আন্তর্জাতিকমানের সেবা প্রদানের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছি। তার আগ্রহ, ঐকান্তিক ইচ্ছা ও দূরদর্শী নেতৃত্বের স্পর্শে দ্রুত বিমান ও এভিয়েশন খাতের চিত্র বদলে যাচ্ছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বিমানের যাত্রীসেবা এখন পূর্বের যেকোনো সময়ের তুলনায় উন্নত ও আন্তরিক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় অন্যদের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুদ উদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

সিলেটবাসী সরাসরি লন্ডন যেতে বিমানের মোবাইল অ্যাপ, সব সেলস সেন্টার, ট্রাভেল এজেন্ট, বিমানের ওয়েবসাইট ও বিমানের কল সেন্টার (০১৭৭৭ ৭১৫৬১৩-১৬) থেকে সিডিউল ফ্লাইটের টিকিট কিনতে পারবেন।