সিরিয়ায় ৫ বছরের গৃহযুদ্ধে নিহতের সংখ্যা ৪ লাখ: জাতিসংঘের দূতের দাবি

সিরিয়ায় বোমা হামলায় নিহত

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: জাতিসংঘের বিশেষ দূতের হিসাবমতে, সিরিয়ায় পাঁচ বছর ধরে চলমান গৃহযুদ্ধে প্রাণ হারিয়েছে চার লাখ মানুষ। অবিলম্বে এ গৃহযুদ্ধ বন্ধে বৈশ্বিক ও আঞ্চলিক শক্তিধর দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানায় সংস্থাটির বিশেষ দূত ডি মিসতুরা। জাতিসংঘের পক্ষ থেকে এ ঘোষণা আনুষ্ঠানিক না হলেও এ সিরিয়ায় কাজ করার অভিজ্ঞতার আলোকে ব্যক্তিগতভাবে শুক্রবার নিহতের এ সংখ্যার হিসাব দেয় সে। খবর আল জাজিরা।

জেনেভায় সিরিয়া ইস্যুতে শান্তি আলোচনার অবকাশে এ কথা বলেছে সে। মিসতুরা আরো বলেছে, তার নিজের বিশ্লেষণের ভিত্তিতে মৃতের এ সংখ্যা দেয়া হয়েছে। সরেজমিনে এ সংখ্যা যাচাই করা সম্ভব হয় নি বলেও জানায় সে।

মিসতুরা বলেছে, ‘দুই বছর আগে এ সংখ্যা ছিল আড়াই লাখ। দুই বছর মানে দুই বছরই।’ সিরিয়ায় নিহতের সংখ্যার হিসাব রাখা বন্ধ করে দিয়েছে জাতিসংঘ। অনেক অঞ্চলে পৌঁছতে না পারা, সরকারি ও বিরোধী পক্ষের প্রদত্ত হিসাবে ব্যাপক বিচ্যুতিসহ বিভিন্ন কারণে এ পদক্ষেপ নিয়েছে সংস্থাটি বলে দাবি করে মিসতুরা। পাশাপাশি দেশটির বিভিন্ন অংশে সংঘর্ষের মাত্রা অনেক বেড়ে গেছে। এ অবস্থায় ভঙ্গুরপ্রায় যুদ্ধবিরতি টিকবে না বলেই মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, ইরান, তুরস্ক ও আরব দেশগুলোকে নিয়ে গঠিত ইন্টারন্যাশনাল সিরিয়া সাপোর্ট গ্রুপের (আইএসএসজি) প্রতি বাশার আল আসাদের সরকার ও বিরোধী পক্ষের মধ্যে সমঝোতার জন্য নতুনভাবে আলোচনায় বসতে জোর দাবি জানায় মিস্তুরা।

এদিকে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এ তথ্য অনুযায়ী- গত ৫ বছরে সিরিয়ার যুদ্ধে ৪ লক্ষ মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া আরো ৭০,০০০ মানুষ মারা গেছেন বিশুদ্ধ খাবার পানি ও স্বাস্থ্যসেবার অভাবে।

সিরিয়ান সেন্টার ফর পলিসি রিসার্চ নামের একটি অলাভজনক সংগঠন বলছে, এ সংখ্যা সিরিয়ার মোট জনসংখ্যার ১১ শতাংশ।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনী চাচ্ছে আইএস বাহিনীকে ধবংস করতে এবং বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরাতে অপরদিকে রাশিয়া এবং ইরান চাচ্ছে আসাদকে ক্ষমতায় রেখে তার বিরোধীদের দমন করতে।

প্রতিবেদনে বলা হয়, ৪ লক্ষ মানুষ যুদ্ধে সরাসরি নিহত হয়েছে এবং ৭০,০০০ মানুষ পানি, স্বাস্থ্যসেবা ওষুধের এবং বাসস্থানের অভাবে মারা গেছেন। এছাড়াও প্রায় ১৯ লক্ষ মানুষ এ যুদ্ধে কোনো না কোনোভাবে আহত হয়েছেন।

১ কোটি ৩৮ লাখ সিরীয় আয়ের উৎস হারিয়েছেন। প্রায় ৪০ লাখ লোক দেশ ছেড়ে পালিয়েছেন আর ৬৪ লাখ লোক দেশের মধ্যেই উদ্বাস্তুতে পরিণত হয়েছেন।

তবে বিভিন্ন সরকারি-বেসরকারি ও গণমাধ্যমের জরিপ অনুযায়ী পরস্পরের প্রতিবেদনে দেখা যায় বিপুল ফাঁক। অনেকের মতে সিরিয়ায় নিহতের প্রকৃত সংখ্যা প্রকাশিত সংখ্যার চেয়ে বহুগুনে বেশি।

[layerslider id=”1″]

সিরিয়ায় সন্ত্রাসবাদী বোমা হামলার কিছু ছবি-